আগামীকাল থেকে কুষ্টিয়াতে জাতীয় কবি, কাজী নজরুল সম্মেলন অনুষ্ঠিত হবে

সালমান শাহেদ,কুষ্টিয়া:-গাথি সাম্যের গান মানুষের চেয়ে বড় কিছু নেই,নহে কিছু মহিয়ান। মানবতার জয়গানে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন উচ্চকন্ঠ,নিপীরিত মানুষের কন্ঠস্বর,অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন এবং তিনি তার রচনায় ডাক দিয়ে গেছেন অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহের।

তার আদর্শকে মানুষের মাঝে ছরিয়ে দিতে কবি নজরুল ইনিস্টিটিউট ,সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে এবং কুষ্টিয়া জেলা প্রশাসক মো: আসলাম হোসেনের সহযোগীতায় নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ,স্বরলিপি প্রণয়ন ,সংরক্ষন ,প্রচার এবং নবীন প্রজন্মকে উব্ধুদ্ধকরন শীর্ষক প্রকল্পের আওতায় ২৪-২৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ ৮-১০ নভেম্বন ২০১৮ খ্রিস্টাব্দ কুষ্টিয়া জেলার নজরুল সংঙ্গীতের প্রশিক্ষন সহ তিন দিব্যাপি জাতীয় নজরুল সম্মেলনে আয়াজন করা হয়েছে।

সেেম্মলনের উদ্বোধক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ,প্রফেসর ড.মো:হারুন-উর-রশিদ আসকারী,উপাচার্য ইসলামী বিশ্ববিদ্যালয়,কুষ্টিয়া। সেেম্মলনের ২য় দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন,আব্দুর রাজ্জাক ভূঞা নির্বাহী পরিচালক (অতি সচিব) কবি নজরুল ইনিস্টিটিউট ,এবং সমাপনী ও প্রশিক্ষশনার্থীদের মাঝে সনদ বিতরন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে থাকবেন, বিভাগীয় কমিশনার ,খুলনা ,জনাব লোকমান হাসেন মিয়া।৬-১০ নভেম্বর ২০১৮ খিষ্টাব্দ শুদ্ধ বাণী ও সুরে নজরুল সঙ্গীত প্রশিক্ষন প্রদান করবেন ফাতেমাতুজ জোহরা ও সালাউদ্দিন আহমেদ।

সম্মেলনের প্রথম দিন ৮ নভেম্বর ২০১৮ খ্রিস্টাব্দে সকালে কালেক্টরেট চত্বর থেকে দিশা টাওয়ার পর্যন্ত সকল শ্রেনি পেশার মানুষের অংশ গ্রহণে বর্নাঢ্য র‌্যালি এবং বিকালে নজরুলের জীবন ভিত্তিক তথ্য চিত্র প্রদর্শনী থাকবে । এছাড়া সম্মেলনের ১ম দিন দিশা টাওয়ার অডিটোরিয়াম,কুষ্টিয়া। ২য় দিন সরকারী মহিলা কলেজ ,কুষ্টিয়া ৩য় দিন কুষ্টিয়া সরকারী কলেজ ,কুষ্টিয়া নজরুল গবেষক ও অনুরাগীদের সমন্বয়ে আলোচনা সভা তিন দিনই দিশা টাওয়ার প্রাঙ্গনে গ্রন্থমেলা প্রতিদিন বিকাল ৩ টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং প্রতিদিনই জেলার স্থানীয় শিল্পী ,দেশের বরেন্য সংগীতজ্ঞ ও কবি নজরুল ইনিস্টিটিউটের প্রশিক্ষনার্থীদের অংশ গ্রহনে সংগীত ,আবৃতিও নৃত্য পরিবেশনার আয়োজন করা হয়েছে । জাতীয় কবি কাজী নজরুল ইসলাম চেতনাক ধারন করে উক্ত অনুষ্ঠানমালায় আপনারা সকলে উপস্থীত হয়ে অনুষ্ঠানটিকে সাফল্যমন্ডিত করবেন।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedin
Share:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *