যশোরের চৌগাছায় স্কুলছাত্র অপহরণ ও হত্যা মামলায় একজনের যাবজ্জীবন

যশোর প্রতিনিধি : যশোরের চৌগাছায় স্কুলছাত্র সৌরভ সাহা (১০) অপহরণ ও হত্যা মামলায় বিল্লাল হোসেন নামে একজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। সোমবার দুপুরে যশোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-২ এর বিচারক মাহমুদা খাতুন এ রায় দেন। দণ্ডিত বিল্লাল হোসেন পলাতক থাকায় বিচারক তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছেন।

নিহত সৌরভ সাহা চৌগাছার গরীবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ও গরিবপুর গ্রামের স্বপন সাহার ছেলে ছিল। মামলার সরকারপক্ষের কৌঁসুলি (পিপি) ইদ্রিস আলী এ তথ্য নিশ্চিত করেছেন। দণ্ডিত বিল্লাল হোসেন চৌগাছা উপজেলার পিতম্বরপুর গ্রামের সাখাওয়াৎ হোসেনের ছেলে।

মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ৯ জুলাই অপহৃত হয় সৌরভ সাহা। অপহরণকারীরা মোবাইলফোনে তার পরিবারের কাছে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। এ ঘটনায় পর দিন চৌগাছা থানায় অজ্ঞাতনামা আসামি করে মামলা করেন সৌরভ সাহার বাবা স্বপন সাহা। পরদিন ১১ জুলাই মোবাইল কললিস্টের সহায়তায় বিল্লাল হোসনেকে আটক করে পুলিশ। এরপর তার দেওয়া তথ্য মতে গরিবপুর গ্রামের স্কুলের পাশে একটি পাটক্ষেত থেকে সৌরভের মরদেহ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় অপহরণ মামলার সাথে আরেকটি হত্যা মামলাও রেকর্ড করে পুলিশ। সেইসাথে জড়িত সন্দেহে আরো ৫ জনকে আটক করা হয়। দীর্ঘ তদন্ত শেষে ওই বছরই আদালতে ৬ জনের নামে পুলিশ চার্জশিট দাখিল করে।

মামলার সরকারপক্ষের কৌঁসুলি ইদ্রিস আলী জানান, দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক আসামি বিল্লাল হোসনকে অপহরণ ও মুক্তিপণ দাবির অপরাধে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড এবং হত্যার দায়ে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেন বিচারক। এ ছাড়া মামলার অপর ৫ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের অপহরণ ও হত্যার দায় থেকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে।

তিনি আরো জানান, দণ্ডিত বিল্লাল হোসেন পলাতক থাকায় বিচারক তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছেন। দুই অপরাধে পৃথক সাজা হওয়ায় বিল্লাল যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ভোগ করবেন এবং এক লাখ টাকা জরিমানা প্রদান করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *