কলকাতায় ফের করোনাভাইরাস আতঙ্ক

অনলাইন ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় আবারও করোনাভাইরাস আতঙ্ক দেখা দিয়েছে। মারাত্মক অসুস্থ হয়ে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে এক মার্কিন নাগরিক ভর্তি হয়েছেন। ইতিমধ্যেই আইসোলেশনে রেখে তার চিকিৎসা শুরু করা হয়েছে। তবে শেষ পাওয়া খবর অনুযায়ী এখনও তাঁর রক্ত পরীক্ষা হয়নি। প্রাথমিকভাবে ওই ব্যক্তি উপর্সগ দেখে করোনাভাইরাস আক্রান্ত বলেই মনে করছেন চিকিৎসকরা।

জানা গেছে, ওই মার্কিন নাগরিকের নাম মার্ক টুলিও। জানুয়ারি মাসের ২১ তারিখ থাইল্যান্ড থেকে ভারতে আসেন তিনি। সেই থেকে ভারতে ছিলেন। রবিবার সকালে অসুস্থ অবস্থায় পার্ক স্ট্রিট চত্বরে ঘুরছিলেন তিনি। তাঁর উপসর্গ দেখে সন্দেহ হয় এক স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যদের। তাঁরাই ওই ব্যক্তিকে উদ্ধার করে নিয়ে যায় বেলেঘাটা আইডি হাসপাতালে। প্রথমে ওই ব্যক্তিকে আইসোলেশন বিভাগে রেখে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। পরে সেখানেই ভর্তি নিয়ে নেওয়া হয় তাঁকে। ইতিমধ্যেই শুরু হয়েছে চিকিৎসা। যদিও এখনও রক্তপরীক্ষা হয়নি মার্ক টোলিও-র। তাই আদৌ তিনি করোনাভাইরাসে আক্রান্ত
২৭ জানুয়ারি জ্বর নিয়ে জো হুয়ামিন নামের ২৮ বছর বয়সী এক চীনা যুবতী ভর্তি হন বেলেঘাটা আইডি হাসপাতালে। করোনা আক্রান্ত সন্দেহে তাঁকে আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা শুরু করা হয়। যদিও শারীরিক পরীক্ষায় করোনাভাইরাসের নমুনা মেলেনি বলেই জানিয়ে দেন চিকিৎসকরা।

প্রসঙ্গত, করোনা আতঙ্ক রীতিমতো থাবা বসাতে শুরু করেছে কলকাতাবাসীর মধ্যে। ইতিমধ্যেই কলকাতাতে রোগ নির্ণয়ের পরীক্ষা শুরু করা হয়েছে। বেলেঘাটের নাইসেডে শুক্রবার থেকে পরীক্ষার জন্য পরিকাঠামো প্রস্তুত হয়ে গেছে। এর আগে পর্যন্ত পুনের ন্যাশনাল ইনস্টটিউট অফ ভাইরোলজিতে পরীক্ষার জন্য পাঠাতে হতো। সেখানেই একমাত্র নোভেল করোনা ভাইরাস আছে কি-না, তা নির্ণয় করা সম্ভব হতো। কিন্তু এবার থেকে ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টারিক ডিজিজ (নাইসেডেই)-এর ল্যাবরেটরিতে সেই পরীক্ষা হবে রোগীর সোয়াব সংগ্রহ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *