Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

হোয়াটসঅ্যাপ লাখ লাখ মোবাইল ফোনে কাজ করবে না

অনলাইন ডেস্ক : চলতি বছরের ১ ফেব্রুয়ারি থেকে লাখ লাখ স্মার্টফোনে কাজ করা বন্ধ করে দেবে হোয়াটস অ্যাপ। অ্যান্ড্রয়েড ও আইফোন ডিভাইস; যেগুলোতে শুধু পুরনো অপারেটিং সিস্টেম চালু রয়েছে সেগুলোতে আর ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপটি কাজ করবে না।

যেসব স্মার্টফোনে অ্যানড্রয়েড ২.৩.৭ ভার্সন বা তার চেয়ে পুরনো এবং আইফোনে আইওএস ৮ বা তার চেয়ে পুরনো অপারেটিং সিস্টেম রয়েছে সেই সব ফোনগুলোতে এই অ্যাপটি আর কাজ করবে না। শুধু সেসব অপারেটিং সিস্টেমের ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ এই সেবা বন্ধ করছে যেগুলো নতুন কোনো ডিভাইসে আর আপডেট বা ইনস্টল করা হয় না।

বেশিরভাগ ব্যবহারকারীরা শুধু তাদের অপারেটিং সিস্টেম আপডেট করেই এই বার্তা পাঠানোর অ্যাপটি আবার ব্যবহার করতে পারবেন। কিছু কিছু ডিভাইস যেমন আইফোন ফোরএস যা শুধু আইওএস ৭-কেই সাপোর্ট করে সেটি আর এই অ্যাপটি চালাতে পারবে না।

সিসিএস ইনসাইট’র বিশ্লেষক বেন উড বলেন, নিজেদের সেবা সুরক্ষিত করা ছাড়া হোয়াটস অ্যাপের আর সুস্পষ্ট কোনো বিকল্প ছিল না। যাইহোক এটার পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে এই অ্যাপটি পুরনো স্মার্ট ফোনগুলোতে আর কাজ করবে না। এই পদক্ষেপ অ্যাপটি ব্যবহারকারীদের ওপর ব্যাপকভাবে প্রভাব ফেলবে, বিশেষ করে প্রবৃদ্ধি বাজারে কারণ সেখানে পুরনো ডিভাইসের সংখ্যাই তুলনামূলকভাবে বেশি।

হোয়াটস অ্যাপ চলতি দশকের চতুর্থ সর্বোচ্চ ডাউনলোডকৃত অ্যাপ ২০১৭ সালেই এর ব্যবহারকারীদের জানিয়েছিল যে এ ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেন, এই সিদ্ধান্ত নেওয়াটা আমাদের জন্য কঠিন ছিল, কিন্তু হোয়াটসঅ্যাপ ব্যবহার করে পরিবার, বন্ধু এবং প্রিয়জনদের সঙ্গে যোগাযোগের পথ সুগম করার জন্য এটা দরকার ছিল।

২০১৬ সালে অসংখ্য ডিভাইস এবং ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সব ধরনের উইন্ডোজ ফোন থেকে সেবা প্রত্যাহারের পর এই পদক্ষেপ আসলো।

Exit mobile version