অ্যাপেল’র নতুন উদ্যোগ শিশুদের স্মার্টফোনের আসক্তি দূর করতে

অনলাইন ডেস্ক : বর্তমানে এক বিরাট সমস্যা হল শিশুদের স্মার্টফোনের আসক্তি। আর স্মার্টফোনের প্রভাব ও মারাত্মক। সম্প্রতি ভারতের চার্টার বিশ্ববিদ্যালয় তাদের একটি গবেষণায় দেখিয়েছে, স্মার্টফোনের অধিক ব্যবহারে শিশুর চোখের রেটিনা, কর্নিয়া এবং অন্যান্য অংশের ক্ষতি হবার বিপুল সম্ভবনার কথা। এছাড়াও রয়েছে আরও অনেক সমস্যা। যেমন- শিশুরা পড়াশোনায় মনোযোগ হারাচ্ছে আর খিটখিটে করে দিচ্ছে শিশুদের মেজাজ। আর তার মোকাবিলার জন্যই বিখ্যাত মোবাইল নির্মাতা সংস্থা অ্যাপেল নিতে চলেছে নতুন উদ্যোগ।

অ্যাপেলরই দুই বিনিয়োগকারী অ্যাপেলকে অনুরোধ জানাচ্ছেন শিশুদের স্মার্টফোনের আসক্তি থেকে রক্ষা করতে। আর তাই অ্যাপেল নিয়ে আসতে চলেছে এমন সফ্টওয়্যার যা ঠিক করে দেবে শিশুদের স্মার্টফোন ব্যবহারের সময়সীমা। অ্যাপেল’র বিনিয়োগকারীরা ‘ডিজিটাল লক’ চালু করার জন্যও আবেদন জানিয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের এক সমীক্ষায় দেখা গেছে, কিশোর-কিশোরীরা স্মার্টফোনের ক্ষেত্রে এক ধরনের আকর্ষণ বোধ করে যে, মোবাইল ফোনে মেসেজ এলে সঙ্গে সঙ্গেই তার জবাব দিতে হবে। যার ফলে আসক্তি ক্রমশ বাড়ে। তাই ‘ডিজিটাল লক’-এর পরিকল্পনা বেশ সাড়া ফেলেছে। লন্ডন স্কুল অব ইকোনমিকসের সামাজিক মনোবিজ্ঞানের অধ্যাপক সোনিয়া লিভিংস্টোন জানান, এই আহ্বান শুনে তিনিও খুশি হয়েছেন।

শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের ওপর অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার যে প্রভাব ফেলছে, তা সত্যিই বিবেচনা করার মতো বিষয়। এই উদ্যোগও তাই প্রশংসাযোগ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *