যেভাবে করোনাভাইরাস আতঙ্কের সুযোগে হ্যাকিং, প্রতিরোধ গড়বেন

অনলাইন ডেস্ক : মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এরইমধ্যে ৪২৫ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্ককে কাজে লাগিয়ে স্প্যাম ইমেইল পাঠাচ্ছে হ্যাকাররা। ক্ষতিকর সফটওয়্যারের মাধ্যমে স্মার্টফোন ও কম্পিউটার হ্যাক করাই তাদের লক্ষ্য। আইবিএম এক্স-ফোর্স ও ক্যাসপারস্কির গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

করোনাভাইরাস সম্পর্কে সত্য তথ্যের মধ্যেই এ ম্যালওয়্যার লুকিয়ে আছে। জাপানে এমন ইমেইল পাঠানো হয়েছে। মেইলে বলা হয়েছে, জাপানে করোনাভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে এবং বিস্তারিত জানতে মেইলের এটাচমেন্ট খুলতে হবে। এটাচমেন্ট খুললেই ক্ষতিকর সফটওয়্যার ব্যক্তিগত তথ্য নিয়ে নেবে এবং নতুন ক্ষতিকর সফটওয়্যার নির্দিষ্ট কম্পিউটার ও স্মার্টফোনে কাজ শুরু করে দেবে। এ জন্য এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

নিরাপদে থাকতে যা করবেন
করোনাভাইরাস নিয়ে জানতে গুগল করুন এবং নিরাপদ সাইটে গিয়ে এ সম্পর্কে জানুন। সন্দেহজনক বার্তা বা মেইল খুলবেন না। সন্দেহজনক ফোন কল রিসিভ করবেন না এবং মেইলে আসা এটাচমেন্ট ডাউনলোড করবেন না। অ্যান্টিভাইরাস ব্যবহার করুন। সহজ পাসওয়ার্ড ব্যবহার করবেন না এবং স্মার্টফোন ও কম্পিউটারে দুই ধাপে ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত হওয়ার ব্যবস্থা চালু করুন। সন্দেহজনক অ্যাপ ডাউনলোড করবেন না। সূত্র: ইউএসএ টুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *