”এ মাসেই শিলাবৃষ্টি-বজ্রঝড়ের সম্ভাবনা”

অনলাইন ডেস্ক : এখনও শেষ হয়নি মাঘ মাস। শীত মৌসুম চলছে। ১৩ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন বসন্তের শুরু। ফেব্রুয়ারির প্রথমার্ধে মৃদু শৈত্যপ্রবাহের পূর্বাভাস দেয়া হয়েছে।

দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ মাসেরই দ্বিতীয়ার্ধে দেশের কোথাও কোথাও এক থেকে দুদিন শিলাবৃষ্টি ও বিদ্যুৎ চমকানোসহ বজ্রঝড়ের সম্ভাবনার কথা বলা হয়েছে।
ফেব্রুয়ারি মাসের পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফেব্রুয়ারির প্রথমার্ধে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশ থাকার সম্ভাবনা রয়েছে। এ মাসে গড় তাপমাত্রাও স্বাভাবিক থাকতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটি নিয়মিত সভা রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ঝড় সতর্কীকরণ কেন্দ্রে গত ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। এ সভায় বিভিন্ন আবহাওয়া অধিদফতর থেকে প্রাপ্ত মডেল পূর্বাভাস, আবহাওয়া উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল ইত্যাদির বিশ্লেষণ করে এ পূর্বাভাস প্রদান করেছে আবহাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *