Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

করোনাভাইরাসের টিকা আসছে

অনলাইন ডেস্ক : চীন থেকে শুরু করে সারা বিশ্ব জুড়েই দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। এখনো পর্যন্ত এই ভাইরাসে প্রাণ হারিয়েছে ছয়শরও বেশি মানুষ। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে তিন হাজার। এমন পরিস্থিতিতে পাওয়া গেল করোনাভাইরাসের টিকা আবিষ্কারের খবর।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, করোনাভাইরাসের টিকা আবিষ্কারে বড় ধাপ পার করতে সক্ষম হয়েছেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয় ভাইরোলজিস্ট এসএস ভাষন। মানবদেহ থেকে আলাদা করা গেছে করোনাভাইরাসকে।

করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর এতো অল্প সময়ের মধ্যেই অন্য দেশে বসে এই সাফল্য পাওয়ার জন্য ভাষন কৃতিত্ব দিয়েছেন অস্ট্রেলিয়ার ডোহার্টি ইন্সটিটিউটকে। আগামী ১৬ সপ্তাহের মধ্যেই করোনাভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্যে রয়েছে কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের।

চীনের বাইরে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনে গবেষকরা কৃত্রিমভাবে অসংখ্য করোনাভাইরাস তৈরি করেছেন। প্রিক্লিনিকাল পরীক্ষার জন্য ভাইরাসটির বৃদ্ধির ওপর রাখা হচ্ছে বিশেষ নজর। পাশাপাশি ভাইরাসের চরিত্র বুঝে গেলে অনেকক্ষেত্রেই টিকা আবিষ্কারে সহায়তা হয় বলে মনে করছেন গবেষকরা।

Exit mobile version