কুমিল্লা নগরীতে ধূমপানমুক্ত বাড়ি

কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লা নগরীতে ‘ধূমপানমুক্ত বাড়ি’ সবার নজর কেড়েছে। মূলত বাড়ির নাম ‘রহমান ভিলা’। ফলকে রহমান ভিলার নিচে ব্যাকেটে লেখা ‘ধূমপানমুক্ত বাড়ি’। এই বাড়িতে ৬০ জনের উপর সদস্য রয়েছে। বাড়িটির অবস্থান নগরীর কাপ্তান বাজার জাহাননগর এলাকায়।

৩০বছর ধরে বাড়ির সদস্যদের কেউ ধূমপান করেন না। সাথে তারা মাদককেও না বলেছেন। পারিবারিক ভাবে ইভটিজিংসহ সামাজিক অনাচার গুলো থেকে পরিবারের সদস্যদের সরিয়ে রাখার চেষ্টা করছেন। এই বাড়ির মালিক প্রয়াত খলিলুর রহমান। তার ছয় ছেলে। হাবিবুর রহমান, রফিজুর রহমান, জামিলুর রহমান, আবদুর রহমান, আনিসুর রহমান ও আফতাবুর রহমান। সবাই চাকরি ও ব্যবসায় জড়িত। তাদের নাতি পুতি হয়ে গেলেও এখনও সবাই যৌথ পরিবারে বসবাস করেন।
সবার বড় হাবিবুর রহমান। তিনি সিটি মেয়রের সাবেক ব্যক্তিগত সহকারী ছিলেন। তিনি প্রথম এই উদ্যোগ নেন। তিনি বলেন, তার এক চাচা ধূমপান করতেন। তিনি তাকে বলেন, ধূমপান থেকে মানুষ এক সময় মাদক সেবনে চলে যায়। আপনাকে দেখে ছেলে-মেযেরা সে পথে যেতে পারে। আপনি ধূমপান ছেড়ে দিলে ভালো হয়। তিনি কয়েকদিন পর জানালেন। তিনি ধূমপান ছেড়ে দিয়েছেন। তারপর তিনি বাড়িতে লাগিয়ে দেন ধূমপানমুক্ত বাড়ির ফলক।

আরেক ভাই ডিসির সাবেক ব্যক্তিগত সহকারী জামিলুর রহমান বলেন, তাদের পিতাও ডিসি অফিসে চাকরি করেছেন। তিনি শিখিয়েছেন হারামে আরাম নেই। পরিবারের সবাই একসাথে থাকাতে অনেক আনন্দ। ছোটকালেও দোকানে কখনও আড্ডা দেননি। নিজেদের আঙিনায় ভাইয়েরা মিলে খেলেছেন। তাদের ছেলে ও ভাতিজারা পারবারিক সেই বন্ধন ধরে রেখেছেন। পারিবারিক কোন অনুষ্ঠান তারা আনন্দের সাথে উদযাপন করেন। একের বিপদে অন্যে এগিয়ে আসেন। ধূমপানসহ খারাপ কাজ থেকে বিরত থাকার কথা বলেন নতুন প্রজন্মকে। তাদের বাড়িতে কোন মেহমান এলে ধূমপান করেন না। এমনকি এই বাড়িতে পান এবং তামাকপাতাও খাওয়া হয় না।

আমরা ধূমপান নিবারণ করি (আধূনিক) সংগঠনের কুমিল্লার সভাপতি ডা. ইকবাল আনোয়ার বলেন, ‘ধূমপানমুক্ত বাড়ি’ একটি অনুপ্রেরণামূলক বিষয়। এটা দেখে অনেকে ধূমপান ত্যাগে অনুপ্রেরণা পাবে। এতদিন ধূমপান বিরোধী কাজ করে এই বিষয়টি দেখে ভালো লাগছে। ধূমপান প্রতিরোধে প্রশাসনকে আরো কার্যকরী ভূমিকা নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *