Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

ক্যামেরা থাকলেই আলোকচিত্রকর হয় না : শহিদুল আলম

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি চবি : আলোকচিত্রশিল্পী ও সমাজকর্মী শহিদুল আলম বলেছেন, কারো সঙ্গে কলম থাকলেই যেমন লেখক হয় না, তেমনি কারো ক্যামেরা থাকলেই আলোকচিত্রকর হয় না। এ দুটো ক্ষেত্রেই সেই জায়গাটা তৈরি করে নিতে হয়।

গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন অনুষদ মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে ‘সিটিজেন জার্নালিজম অ্যান্ড দ্যা ইউজ অব ভিজ্যুয়াল’ কর্মশালাতে তিনি এসব কথা বলেন।

শহিদুল আলম বলেন, সিটিজেন জার্নালিজমের মাধ্যমে আলোকচিত্র তুলে যেভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছে বার্তা দেওয়া যায় সেভাবে পেশাজীবী বা অন্য কোনো মাধ্যম বা মিডিয়ার বড় হাউসগুলো তা পারে না। কারণ তাদের অনেক সীমাবদ্ধতা আছে।

এ সময় তিনি শিক্ষার্থীদের আলোকচিত্রের বিষয়ে বিভিন্ন কলাকৌশল সম্পর্কে বলেন। পাশাপাশি নিপীড়কদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ও আলোকচিত্রের মাধ্যমে মানুষকে সচেতন করে তোলার জন্য সবাইকে আহ্বান জানান তিনি।

চবি সাংবাদিকতা বিভাগের সভাপতি শহিদুল হকের সভাপতিত্বে কর্মশালা অনুষ্ঠানের শেষ পর্যায়ে শিক্ষার্থীদের আলোকচিত্র বিষয়ে নানা প্রশ্নের উত্তরদেন তিনি। অনুষ্ঠানে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও আলোকচিত্রে আগ্রহী বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা এতে অংশ নেন।

Exit mobile version