করেনাভাইরাসে কোন দেশে কত মানুষ মরতে পারে, জানালেন গবেষকরা

অনলাইন ডেস্ক : বিশ্বব্যাপী আতঙ্ক ছড়াচ্ছে নতুন করেনাভাইরাস। এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩ হাজারের বেশি মানুষের।

চীনের উহান থেকে উৎপত্তি হলেও বর্তমানে গোটা বিশ্বেই আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাস। ইতোমধ্যে বিশ্বের প্রায় ৯০টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

এমতাবস্থায় করোনাভাইরাসে বিশ্বব্যাপী কী পরিমাণ ক্ষয়ক্ষতি হতে পারে তা নিয়ে গবেষণা চালিয়েছে অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা দাবি করেছেন, এই সংক্রমণ নিম্নমাত্রার হলেও দেড় কোটি, মাঝারি মাত্রার হলে ৩ কোটি ৮০ লাখ ও বিপর্যয়কর হলে ৬ কোটি ৮০ লাখ মানুষের মৃত্যু হতে পারে।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটির এই গবেষকরা বলছেন, একেবারে নিম্নমাত্রার মহামারী হলেও বৈশ্বিক প্রবৃদ্ধি কমে আসতে পারে ২ দশমিক ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার।

তাদের মতে, সংক্রমণে বেশি মানুষ মারা যাবে যেসব দেশে তার মধ্যে রয়েছে, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও জার্মানিসহ কয়েকটি দেশ।

তদের মতে, নিম্নমাত্রার মহামারী হলে চীন এবং ভারতে কয়েক মিলিয়ন করে মানুষ মারা যাবে। যুক্তরাজ্যে ৬৪ হাজার, জার্মানিতে ৭৯ হাজার এবং ফ্রান্সে ৬০ হাজার মানুষ মারা যেতে পারেন।

তীব্র মহামারী হলে শুধু চীনেই মারা যাবে এক কোটি ২০ লাখ, যুক্তরাষ্ট্রে ১ কোটি ১০ লাখ, ব্রিটেনে ২ লাখ ৯০ হাজার। একইভাবে লাখ লাখ মানুষের মৃত্যু হবে জার্মানি এবং ফ্রান্সে। সূত্র: ডেইলি মেইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *