কুষ্টিয়ার ছেউড়িয়ায় আজ শুরু তিনদিন ব্যাপি লালন স্মরণোৎসব

কুষ্টিয়া জেলা প্রতিনিধি : বাউল সম্রাট ফকির লালন শাহের স্মরণোৎসব ২০২০ উদযাপন উপলক্ষ্যে লালন একাডেমি চত্বরে আগামী ৮ মার্চ রবিবার থেকে লালন শাহের স্মরণোৎসব শুরু হয়ে চলবে আগামী ১০ই মার্চ মঙ্গলবার পর্যন্ত।প্রতি বছরের মত এবারো তিন দিনের এ লালন স্মরণোৎসব চলবে। স্মরণ উৎসবে আলোচনা সভা, লালন মেলা ও সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন থাকবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় এবং লালন একাডেমির আয়োজনে চলবে এ স্মরণ উৎসব।

৮, ৯ ও ১০ মার্চ ২০২০ রবি, সোম ও মঙ্গলবার প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে আলোচনা সভার আয়োজন করা হবে, শেষে রাতভর চলবে লালন সংগীতানুষ্ঠান। ১ম দিন ৮ মার্চ রবি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, ২য় দিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার, শেষ দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি।
তবে লালন স্মরন উৎসবকে নিয়ে স্থানীয়রা অনেকেই ভীন্নভীন্ন মতামত দিচ্ছেন। কেউ কেউ মনে করছেন মারমী দার্শনিক লালন ছিলেন একজন সমাজ প্রতিষ্ঠার অগ্রদূত, এমন এজন গুনী মানুষের জন্ম কুষ্টিয়ার কুমারখালীতে হওয়াতে গর্বিত। তবে কেউ কেউ মনে করছেন এ উৎসবকে কেন্দ্র করে শুধু ছেউড়িয়াতে নয় সারা জেলা জুড়ে বাড়ছে মাদকের ভয়াবহ প্রভাব। লালন মেলাকে ঘিরে বিশেষ করে গাঁজায় ছয়লাব হয়ে পরে কুমারখালী সহ সারা জেলা। যার ফলে খুব সহজেই নেশায়

আসক্ত হয়ে পড়ছে যুবসমাজ। এলাকাবাসীর দাবি মাদক নিয়ন্ত্রনে রেখে এই উৎসব আয়োজন করা হোক।
প্রথম দিন রাতে লালনভক্ত সাধুদের জন্য প্রচলিত নিয়ম অনুযায়ী অধিবাস সেবা, দ্বিতীয় দিন সকালে বাল্যসেবা ও দুপুরে পূর্ণ সেবা প্রদান করা হবে। আসন্ন লালন স্মরণোৎসব উপলক্ষে লালনের আখড়ায় দেশ বিদেশ হতে হাজার হাজার ভক্ত, সাধু ও দর্শনার্থীদের আগমন শুরু হয়েছে ইতিমধ্যে। কুষ্টিয়া জেলা প্রশাসক মো. আসলাম হোসেন মেলার নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে বলেন, “লালন স্মরণোৎসব ও গ্রামীন মেলাকে কেন্দ্র করে মাজার প্রাঙ্গন ও তার আশেপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুরো মাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। জেলা পুুলিশ, র‌্যাব, গোয়েন্দা পুলিশ এর পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। সেই সাথে আমাদের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ সেখানে দায়িত্বে থাকবে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *