Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

কুষ্টিয়ায় তিন দিনের লালন স্মরণোৎসব শুরু

কুষ্টিয়া প্রতিনিধি : “মানুষ ভজলে সোনার মানুষ হবি” এই মর্মবাণী ধারণ করে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ স্মরণে তিন দিনের দোল উৎসব ও গ্রামীণ মেলা শুরু হয়েছে। গতকাল রবিবার সন্ধ্যায় ছেঁউড়িয়ার লালন একাডেমির মুক্ত মঞ্চে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সাধুসঙ্গ ও গ্রামীণ মেলা। সারা রাত পর্যন্ত চলবে লালন গান গানের আসর। সেই সাথে আঁখড়াবাড়ি সংলগ্ন কালী গঙ্গা মাঠে চলবে উৎসবমুখর গ্রামীণ মেলা।
লালন একাডেমীর সভাপতি ও জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কুষ্টিয়া-৪ (খোকসা- কুমারখালী) আসনের সংসদ সদস্য সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ। এছাড়াও জেলা পরিষদের চেয়ারম্যান সহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইসলামী বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোঃ শাহিনুর রহমান।

লালন সাঁইজির জীবদ্দশায় ভক্ত আশেকান অনুসারী নিয়ে যে আচার অনুষ্ঠান করতেন তার মধ্যে বছরের সবচেয়ে বড় আয়োজন ছিলো এই দোল পূর্ণিমার উৎসব। যা আজও তা বংশ পরম্পরায় চলে আসছে। কোন প্রকার আমন্ত্রন বা দাওয়াত দেয়ার প্রয়োজন হয়না এখানে আাগত সাধু গুরু ভক্ত অনুসারীদের। তাদের মতে, মনের টানে আত্মার টানে অতৃপ্ত আত্মার ক্ষুধা মেটাতে নিজ তাগিদ থেকেই ছুটে আসেন বছরের এই দিনে।

Exit mobile version