Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

‘কীভাবে ছড়ায় করোনা ৫৬ হাজার রোগীর ওপর চালানো পরীক্ষায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য’

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের কালো থাবায় বিপর্যস্ত গোটা বিশ্ব। নেই কোন প্রতিশেধক, মানব শরীরে এই ভাইরাস ঠিক কীভাবে ছড়ায় সেটাও সঠিকভাবে জানা ছিল না এতদিন। অবশেষে এই মারণ ভাইরাস কীভাবে ছড়িয়ে পড়ে তা ধরা পড়ল। চীনে ৫৬ হাজার রোগীর ওপর খুঁটিয়ে খুঁটিয়ে চালানো পরীক্ষায়। দেখা গেছে, কীভাবে মানবদেহে প্রতি ধাপে আস্তে আস্তে গ্রাস করে করোনাভাইরাস।

গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশই হালকা সংক্রমণে আক্রান্ত। ১৪ শতাংশের অসুখ গুরুতর এবং অবশিষ্ট ৬ শতাংশের অবস্থা অত্যন্ত গুরুতর।

এই ভাইরাস ফুসফুসের কার্যক্ষমতা নষ্ট করে দেয়। তার ফলে রোগীর নিশ্বাস নিতে কষ্ট হয় এবং রোগী বারবার জোরে জোরে নিশ্বাস নেয়। এক মিনিটে ৩০ বারের বেশি নিশ্বাস নিলে রক্তে অক্সিজেনের পরিমাণও কমে যায়। ঠিকমতো চিকিত্‍সা না হলে এরপর মস্তিষ্কে কম অক্সিজেন সরবরাহের কারণে রোগী জ্ঞান হারিয়ে ফেলে। এর ফলে হার্ট, কিডনি এবং শরীরের অন্যান্য অঙ্গও ক্ষতিগ্রস্ত হবে। এর পরের ধাপই হল একাধিক অঙ্গ বিকল হয়ে রোগীর মৃত্যু।

৬০ বছরের বেশি বয়সীরা করোনাভাইরাসে আক্রান্ত হলে তাদের মৃত্যুর সম্ভাবনা সবচেয়ে বেশি। এছাড়া হাইপারটেনশন, ডায়বেটিস,হার্টের অসুখ, নিশ্বাসের কষ্ট এবং ক্যানসারে আক্রান্তদের ক্ষেত্রেও করোনাভাইরাসে মৃত্যু ঝুঁকি বেশি।সূত্র- এই সময়।

Exit mobile version