বন্ধ হয়ে গেল বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের ভারতে যাওয়া

বেনাপোল প্রতিনিধি : করোনাভাইরাস প্রতিরোধে পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল শুক্রবার বিকেল ৫টা থেকে ভারতে যাওয়া বন্ধ হয়ে গেছে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের। এ ঘটনায় দূরদূরান্ত থেকে যাত্রীরা বিশেষ করে আগে থেকে ডাক্তারের সিরিয়াল নেওয়া রোগীরা এ সংবাদে ভিড় জমিয়েছে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে।

পাশাপাশি নানা শঙ্কায় ভারতে অবস্থানকারী বাংলাদেশি যাত্রীরা চিকিৎসা বা ব্যবসায়িক কাজ অসমাপ্ত রেখেই দ্রুত দেশে ফিরে আসতে শুরু করেছে। একইভাবে শুক্রবার সকাল থেকে বিকাল পর্যন্ত চিকিৎসা, ব্যবসাসহ প্রয়োজনীয় সব কাজের জন্য ভারতে যেতে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে।

চিকিৎসাসহ বিভিন্ন জরুরি কাজে ভারত গমনের জন্য তারা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছে। এতে করে চরম দুর্ভোগও পোহাতে হয়েছে তাদের। সেই সঙ্গে বাংলাদেশে অবস্থানকারী ভারতীয় যাত্রীরা তাদের দেশে ফিরে যাচ্ছেন। অনেকে আবার বেনাপোল ইমিগ্রেশনসহ আত্মীয়-স্বজনদের কাছে খোঁজ নিচ্ছে ভারত যাতায়াতের ব্যাপারে। তবে সব থেকে বেশি দুশ্চিন্তায় পড়েছে রোগীরা। সকাল ১০টার সময় ইমিগ্রেশনের আগমনী ও বহির্গমন শাখায় দেখা গেছে যাত্রীদের উপচেপড়া ভিড়। এসময় ইমিগ্রেশন ওসি (তদন্ত) মহসিন উদ্দিনকে যাত্রীদের শৃঙ্খলার কাজে নিয়োজিত দেখা যায়।

আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের ভারতে প্রবেশ। তবে যে সমস্ত বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী ভারতে অবস্থান করছে তারা যেকোনো সময় ফিরতে পারবে। অনুরূপভাবে ভারতীয় পাসপোর্টধারী যেসব যাত্রী বাংলাদেশে অবস্থান করছে তারাও ফিরতে পারবে নিজ দেশে।

বুধবার (১১ মার্চ) ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে দিল্লি থেকে আসা একটি প্রজ্ঞাপনের আলোকে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনকে একটি চিঠি পাঠায়। সেখানে বলা আছে শুক্রবার (১৩ মার্চ) বিকাল ৫টার পর থেকে নতুন করে কোনো পাসপোর্টধারী যাত্রী গ্রহণ করা ও প্রবেশের অনুমতি দেওয়া হবে না। তবে কূটনীতিক, অফিসিয়াল, জাতিসংঘ/আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রকল্পের ভিসা এই বিধি নিষেধের আওতায় পড়বে না বলে তারা জানিয়েছে।

ঢাকা থেকে আসা মোস্তানসের বিল্লাহ বলেন, তিনি একজন ক্যান্সার রোগী। ভিসা স্থগিতের খবর পেয়ে বেনাপোল হয়ে ভারত যাওয়ার উদ্দেশ্য আসেন। কিন্তু দীর্ঘ লাইন দেখে তিনি ভারতে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলেছেন। তিনি বলেন, এ লাইনে উভয় দেশে দাঁড়িয়ে থেকে কাস্টমস ইমিগ্রেশনের আনুষ্ঠানিক কাজ করা সম্ভব না। তাই আবার বাড়ি ফিরে যাচ্ছি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের ভারতে প্রবেশ বন্ধের ঘোষণা জারির পর শুক্রবার সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত কয়েক হাজার বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী ভারতে গেছে।

ভারতে থেকে অসংখ্য বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী দেশে ফিরতে শুরু করেছে এবং বাংলাদেশ থেকে ভারতীয় যাত্রীরাও ভারতে ফিরে যাচ্ছে। ভিসা স্থগিত ও ভারতে প্রবেশে বন্ধ ঘোষণায় শুক্রবার বর্হিগমন ও আন্তঃগমনে একটু চাপ আছে। তবে বেনাপোল ইমিগ্রেশনে যাত্রীদের সেবা সঠিকভাবে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *