Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

‘ভারতে ভিসা স্থগিতাদেশের মধ্যেও জরুরি প্রয়োজন হলে’

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ রোধে বাংলাদেশসহ সারা বিশ্বের নাগরিকদের ভারতে প্রবেশে আরোপিত নিষেধাজ্ঞা গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হচ্ছে। ভারত সরকার গত বুধবার এক সিদ্ধান্তে কূটনৈতিক, অফিশিয়াল, জাতিসংঘ/আন্তর্জাতিক সংস্থা ও প্রজেক্ট ভিসা বাদে বিদ্যমান সব ধরনের বৈধ ভিসা স্থগিত করে। আজ সন্ধ্যায় এটি কার্যকর হওয়ার অর্থ হলো কূটনৈতিক, অফিশিয়াল, জাতিসংঘ/আন্তর্জাতিক সংস্থা ও প্রজেক্ট ভিসার বাইরে অন্য ক্যাটাগরির বৈধ ভিসা থাকলেও কোনো বিদেশি ভারতে ঢুকতে পারবে না। প্রাথমিকভাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।

তবে চিকিৎসা, পর্যটন, শিক্ষাসহ নানা কারণে প্রতিবছর বিপুলসংখ্যক বাংলাদেশি ভারত সফর করে থাকে। ভারতের ভিসা স্থগিত করার সিদ্ধান্তের ফলে বাংলাদেশসহ সারা বিশ্বের বাসিন্দাদের ওই দেশটিতে ভ্রমণ পরিকল্পনায় বড় প্রভাব পড়বে। ভিসা স্থগিতাদেশের মধ্যেও জরুরি প্রয়োজনে কারো ভারত সফরের প্রয়োজন হলে তাকে নিকটস্থ ভারতীয় মিশনে যোগাযোগ করতে বলা হয়েছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন গতকাল বৃহস্পতিবার এক টুইট বার্তায় জানায়, ‘কভিড-১৯-এর (করোনাভাইরাস) বিদ্যমান সংক্রমণ বিবেচনায় ভারত সরকার ভারত ভ্রমণের জন্য নির্দেশনা জারি করেছে যে ১২ মার্চ বা এর আগে ভারতীয় হাইকমিশন বা সহকারী হাইকমিশন প্রদত্ত সব বৈধ ভিসা ১৩ মার্চ (আজ শুক্রবার) সন্ধ্যা ৬টা থেকে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত থাকবে। ১৩ এপ্রিল থেকে নতুন কোনো ভিসা দেওয়া হবে না।’

Exit mobile version