‘কোয়ারেন্টাইন থেকে বেরিয়ে আসা ঠেকাতে প্রবাসীদের হাতে বসছে সিল’

অনলাইন ডেস্ক : বর্তমানে চীনের ৩০টি প্রদেশের পাশাপাশি বিশ্বের অন্তত ১৭০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী নভেল করোনাভাইরাস। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের অন্তত দুই লাখ ১৯ হাজার ৩৫০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যাদের মধ্যে ৮৫ হাজার ৭৪৫ জন সুস্থ হয়ে হাসাপাতাল ত্যাগ করেছেন। মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৭৯ জনের।

করোনায় আক্রান্ত হয়ে বাংলাদেশে একজনের মৃত্যু হয়েছে। আইসোলেশনে আছেন কয়েকজন। এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি নির্দেশে হোম কোয়ারেন্টাইনে আছেন প্রায় হাজার খানেক প্রবাসী। কিন্তু সরকারি এ নির্দেশনা মানছেন না অনেক প্রবাসী। বুঝে কিংবা না বুঝেই অনেকে ঘুরে বেড়াচ্ছেন বাইরে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করেও তাদের ঘরে রাখা যাচ্ছে না।
এ অবস্থায় কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনাপ্রাপ্ত প্রবাসীদের চিহ্নিত করতে তাদের হাতে অমোছনীয় কালির সিল দেয়ার পরিকল্পনা করছে সরকার। বৃহস্পতিবার চট্টগ্রামে করোনা বিষয়ক এক বৈঠকে চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। মন্ত্রিপরিষদ থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে বলেও বৈঠকে উল্লেখ করেন তিনি। এরআগে করোনার উপসর্গ থাকা ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইন থেকে পালানো ঠেকাতে তাদের বাঁ হাতে ‘সিল’ মেরে দেয়ার সিদ্ধান্ত নিতে দেখা গেছে ভারতের মহারাষ্ট্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *