Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

কলকাতা সহ ভারতের ৭৫ জেলা লকডাউন

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কলকাতাসহ ভারতের ৭৫টি জেলা লকডাউন করার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। রবিবার নয়াদিল্লিতে এক বৈঠকে জেলাগুলোতে জরুরি কাজে নিয়োজিত পরিবহন ছাড়া আর সব ধরনের যান চলাচল ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসময় সব ট্রেন, মেট্রোচলাচল এবং আন্তঃরাজ্য বাসসহ বন্ধ থাকবে কারখানা, দোকান, বাজারও।

রবিবার ভারতের কেবিনেট সচিব সব রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে সর্বশেষ করোনা পরিস্থিতি পর্যালোচনা করার পর দেশের ৭৫টি জেলায় লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। এসব জেলায় করোনাভাইরাসের নিশ্চিত আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। ইতিমধ্যেই রাজস্থান, পাঞ্জাব ও ওড়িশায় লকডাউন ঘোষণা করা হয়েছে।
মহারাষ্ট্রের ৪টি শহর ও গুজরাটের ৪টি শহরেও লকডাউন ঘোষণা করা হয়েছে। ভারতে রবিবার পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭০-এ। আর মৃত্যু হয়েছে ৭ জনের।

ফলে রাজ্য সরকার কয়েকটি জেলাসহ রাজ্যের সব পৌর এলাকায় লকডাউন ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করেছে। সোমবার ৫টা থেকে এই লকডাউন কার্যকর হবে। চালু থাকবে ২৯শে মার্চ পর্যন্ত। লক ডাউনের সময় জরুরি পরিষেবা ছাড়া সবকিছু বন্ধ থাকবে। বাড়ির বাইরে কাউকে বেরুতে নিষেধ করা হয়েছে। তবে অত্যাবশ্যকীয় পণ্যের কোনো অভাব হবে না বলেও রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, ভারতীয় রেলবোর্ড ৩১শে মার্চ পর্যন্ত ভারতে যাত্রীবাহী সব ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আগে বুধবার পর্যন্ত ট্রেন বন্ধ রাখার কথা বলা হয়েছিল। ভারতে যেভাবে প্রতিদিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার মোকাবিলায় এবার রেল যোগাযোগে রাশ টানতে চলেছে সরকার। ইতিমধ্যেই ৩৫৯-এ ছাড়িয়েছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা। মৃত্যু হয়েছে ৬ জনের।

Exit mobile version