‘করোনা শনাক্ত করতে বিশেষ কিট আবিষ্কার করলেন ভারতীয় গবেষকরা’

অনলাইন ডেস্ক : করোনা আতঙ্কের আবহে দেশকে কিছুটা স্বস্তির খবর শোনালেন ভারতের আইআইটি দিল্লির গবেষকরা। তারা এমন একটি কিট তৈরি করেছেন যা কোভিড-১৯ বা করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম। আইআইটি দিল্লির পাশাপাশি পুনের জাতীয় জীববিজ্ঞান ইনস্টিটিউট এই কিটটির পরীক্ষা করছে।

গবেষকরা জানান, সাধারণ মানুষের কথা মাথায় রেখে এই কিট এমনভাবেই তৈরি করা হয়েছে যা বাজার থেকে অনেক সস্তায় কেনা যাবে। এই কিট প্রসঙ্গে গবেষক দলের প্রধান অধ্যাপক বিবেকান্দ পেরুমল জানান, করোনাভাইরাসের আলাদা আলাদা নমুনা সংগ্রহ করে তা নিখুঁতভাবে পরীক্ষা করে দেখা হয়েছে। এরপর এই মারণ ভাইরাসের বিষয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে।
অধ্যাপক পেরুমল জানান, বার বার নিজেকে বদলে ক্রমশ গোটা বিশ্ব গ্রাস করতে চলেছে এই নতুন ভাইরাসের। কোভিড-১৯ এর এমন কয়েকটি স্বতন্ত্র বৈশিষ্ট এই গবেষণায় সামনে এসেছে যা অন্য করোনভাইরাসগুলোতে পাওয়া যায় না। এই কিট-টি দিয়ে পরীক্ষার সময় এটি করোনভাইরাস শনাক্ত করতে সহায়তা করবে।

এই কিটটি তৈরি করেছে দিল্লি আইআইটির ‘কুসুম স্কুল অব বায়োলজিকাল সায়েন্স’। অধ্যাপক পেরুমালের দাবি, এই নতুন কিটটি করোনা সম্বন্ধে সঠিক তথ্য দেবে। এই কিটটি পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গেই দেশের জন্য সহায়ক হিসাবে প্রমাণিত হবে বলে আশা করা যাচ্ছে। গবেষক দলের আর এক সদস্য অধ্যাপক মনোজ মেনন এই বিষয়ে জানান, কোনও আক্রান্তের শরীরে করোনাভাইরাস আছে কিনা এই নতুন কিট-টি তার সঠিক তথ্য জানিয়ে দেবে।

আইআইটি দিল্লি ছাড়াও পুনের আরও একটি ডায়গোননেস্টিক সংস্থা ‘মাই ল্যাব ডিসকভারি সোনিউশ্যান প্রাইভেট লিমিটেট’ COVID-19 শনাক্ত করার কিট আবিষ্কার করেছে। ওই ল্যাবের ম্যানেজিং ডিরেক্টর মণোজ হাসমুখ জানান, আমাদের গবেষকদের তৈরি কিট ভারত সরকারের এফডিএ / সিডিএসসিও কর্তৃক অনুমোদিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *