Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

করোনা ১০ মিনিটে শনাক্ত হবে, খরচ মাত্র ১ ডলার খরচ

অনলাইন ডেস্ক : করোনার আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এরই মধ্যে আশার বার্তা নিয়ে এসেছে পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের একটি ল্যাবরেটরির একদল বিশেষজ্ঞ। কিছুদিন আগে মাত্র ১ ডলার খরচে ১০ মিনিটে করোনা শনাক্তের যন্ত্র উদ্ভাবনের দাবি জানান তারা।

আজ শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, এই ল্যাবরেটরি এর আগে মশাবাহিত ইয়েলো ফেভার রোগের প্রথম প্রতিষেধক তৈরি করে। করোনা শনাক্তের কিট উদ্ভাবনে তারা বর্তমানে যুক্তরাজ্যের আরেকটি ল্যাবরেটরির সঙ্গে যৌথভাবে কাজ করছে।

শিগগিরই দ্রুততম সময়ের মধ্যে করোনা শনাক্তের ওই কিট বাজারে আসতে পারে বলে আশা প্রকাশ করছেন এ বিশেষজ্ঞরা। এ সপ্তাহে তারা কোভিড-১৯ শনাক্তের সম্ভাব্য ওই কিট বাজারে আনার আগে প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। এটি ব্যবহার করে ঘরে বসেই করোনা শনাক্ত করার যাবে বলে দাবি তাদের।

সেনেগাল ও যুক্তরাজ্য যৌথভাবে কিট বাজারে আনার আগে প্রাথমিক মূল্যায়ন পরীক্ষাগুলো করবে। যদি এসব পরীক্ষায় সফল হওয়া যায় এবং এটি ব্যবহার উপযোগী হিসেবে স্বীকৃতি পায়, তবে চলতি বছরের জুন মাসের শুরুর দিকে এটি আফ্রিকার বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা যাবে বলে আশা করা হচ্ছে।

সেনেগালের রাজধানী ডাকার অঞ্চলের ‘পাস্তুর ইন্সটিটিউট’র পরিচালক, ওই গবেষক দলের প্রধান আমাদু সাল আল জাজিরাকে বলেন, আমাদের প্রাথমিক লক্ষ্য হলো অত্যধিক ঝুঁকির মুখে থাকা আফ্রিকা অঞ্চলে এই করোনা শনাক্তের কিট সরবরাহ করা।

Exit mobile version