স্বেচ্ছায় কোটচাঁদপুরের একটি গ্রাম লকডাউনে

কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি : ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার একটি গ্রাম সেচ্ছায় লকডাউন করেছে গ্রামবাসী। গ্রামটির নাম দয়ারামপুর। উপজেলা দোড়া ইউনিয়নের ওই গ্রামের প্রবেশ দ্বারে বসানো হয়েছে পাহারা। গ্রামের অসহায় মানুষদের ঘরে ঘরে খাদ্য সমগ্রী পৌঁছে দিচ্ছে নিজেস্ব অর্থায়নে ওই গ্রামেরই একদল যুবক। গ্রামের ৬০ জন যুবকের উদ্যোগে এবং গ্রামবাসী সহযোগীতায় এ লকডাউন চলছে গ্রামটিতে। এমনটি জানিয়েছেন ওই এলাকার ইউপি চেয়ারম্যান কাবিল উদ্দীন বিশ্বাস। কাবিল উদ্দীন বলেন, স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়ে এলাকার যুবসমাজ গ্রামটিকে লকডাউন করেছে।

গ্রামটির প্রবেশ দ্বারে কয়েক শিফটে পাহারা চলে। বাইরের কাউকে প্রয়োজন ছাড়া ঢুকতে দেওয়া হচ্ছেনা। অতি প্রয়োজনে বাইরের কেউ গ্রামে ঢুকতে চাইলে হ্যান্ড স্যানিটাইজার ও জীবাণুনাশক স্প্রে ব্যবহারের মাধ্যমে তাকে গ্রামে ঢুকতে দেওয়া হয়। অথবা যাকে প্রয়োজন তাকে মোবাইল কলের মাধ্যমে ডেকে দেয়া হয়। প্রয়োজন ছাড়া গ্রামের কাউকে গ্রামের বাইরে যেতে দেওয়া হয় না।

বিষয়টি নিয়ে প্রধান লকডাউনের প্রধান সমন্বকারী ওই গ্রামের তারিক হাসান বলেন, গ্রামটির সুরক্ষার জন্য গ্রামের ৬০ জন যুবক নিয়ে ৫টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপকে পৃথক দায়িত্ব অর্পন করা হয়েছে। কেউ শিফট অনুযায়ী গ্রামের প্রবেশ মুখে পাহারা দিচ্ছে, কেউ গ্রামের মধ্যে জীবাণুনাশক ওষুদ ছিটানো কাজে নিয়েজিত আছেন, আবার কেউ গ্রামের অসহায় মানুষের সমস্যা সমাধানে নিয়োজিত আছেন। গ্রামটি সুরক্ষার জন্য সব সময় নজরদারিতে রাখা হয়েছে। ইতিমধ্যেই গ্রামবাসীর মধ্যে মাস্কসহ স্যানিটাইজ সামগ্রী বিতরণ করা হয়েছে। এসকল কাজ আমাদের নিজস্ব অর্থায়নে চলছে। তারিক হাসান বলেন, ১ম এপ্রিল থেকে আমাদের গ্রাম লকডাউন শুরু হয়েছে। যতদিন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত বন্ধ না হচ্ছে ততদিন পর্যন্ত আমাদের এ লকডাউন চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *