গত চব্বিশ ঘণ্টায় ১৭ লাখ ১৮ হাজার ফোন এসেছে হটলাইনগুলোতে

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে চালু করা হটলাইনগুলোতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এ পর্যন্ত ১৭ লাখ ১৮ হাজারের বেশি ফোনকল এসেছে। বুধবার (৮ এপ্রিল) দুপুরে করোনাভাইরাস বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানানো হয়। আজ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদের পক্ষে ব্রিফ করেন পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত মহাপরিচালক ডা. সানিয়া তাহমিনা। আরো উপস্থিত ছিলেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ডা. সানিয়া তাহমিনা জানান, করোনা সংক্রান্ত জরুরি কিছু নম্বরগুলোর কথা সবাই জানেন। স্বাস্থ্য বাতায়নের ১৬২৬৩, ৩৩৩ এবং আইইডিসিআর এর দুটো হটলাইন ১০৬৫৫ এবং ০১৯৪৪৩৩৩২২২ নম্বর চালু রয়েছে। এসব নম্বরে এখন পর্যন্ত মোট ১৭ লাখ ১৮ হাজার ২৯১ ফোনকল এসেছে। তাদের স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। জরুরি নম্বরগুলোতে ১৩ হাজার ৬৪৬ জন প্রশিক্ষিত ডাক্তার সেবা দিয়ে যাচ্ছেন। রোটেশন ডিউটির মাধ্যমে তারা সারাক্ষণ সেবা প্রদানে প্রস্তুত থাকেন। এছাড়া স্বেচ্ছায় সেবা দিচ্ছেন ২ হাজার ৩৬৭ জন।

তিনি আরো জানান, ৮ এপ্রিল পর্যন্ত ঢাকার বিভিন্ন ডেকিকেটেড হাসপাতাল এবং সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার এবং জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসারসহ মোট ২৪৮৫ জন, ২৮৫ জন সরকারি চিকিৎসক এবং ৭৫৪ জন নার্সকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া চিকিৎসকদের বিভিন্ন অনলাইন প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। শিগগিরই প্রতিটা জেলায় দুইজন করে প্রশিক্ষক তৈরির জন্যে প্রশিক্ষণের ব্যবস্থা করবো। আগামী দুই সপ্তাহের মধ্যে আরো দুই হাজার চিকিৎসককে প্রশিক্ষণ দেওয়া হবে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণে আরো তিনজন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে এ পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছেন ২০ জন। আর নতুন শনাক্ত হয়েছে আরো ৫৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *