গোপন পরমাণু পরীক্ষার কথা অস্বীকার করল চীন

অনলাইন ডেস্ক : গোপনে পরমাণু অস্ত্র পরীক্ষার বিষয়ে আমেরিকার তোলা অভিযোগ অস্বীকার করছে চীন। মার্কিন পররাষ্ট্র দপ্তর সম্প্রতি বলেছে, গত বছর গোপন একটি স্থাপনায় চীন ওই পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়।

গত বুধবার প্রকাশিত রিপোর্টে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, পরমাণু অস্ত্র পরীক্ষা করে চীন হয়ত ‘জিরো ইল্ড’ স্ট্যান্ডার্ড লঙ্ঘন করেছে। এই স্ট্যান্ডার্ড অনুযায়ী বিশ্বের কোনো দেশই কোনো রকমের ‘এক্সপ্লোসিভ চেইন রিঅ্যাকশন’ তৈরি করতে পারবে না।
মার্কিন পররাষ্ট্র দফতরের রিপোর্ট ফাঁস করেছে মার্কিন ওয়াল স্ট্রিট জার্নাল। এতে বলা হয়েছে, চীন সম্ভবত সারা বছর ধরে লপ নুর পরীক্ষা কেন্দ্র প্রস্তুত করেছে। এছাড়া, বিস্ফোরক তেজস্ক্রিয় চেম্বারের ব্যবহার ও ব্যাপকমাত্রায় লোকজন সরিয়ে নেয়ার ঘটনা এবং এসব বিষয়ে তথ্য সরবরাহের বিষয়ে অস্বচ্ছতা পরমাণু পরীক্ষার সন্দেহ বাড়িয়ে দিয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, পরমাণু পরীক্ষার বিষয়ে বেইজিং নীতিমালা মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, আমেরিকা চীনের বিরুদ্ধে এমন সময় এ মিথ্যা অভিযোগ তুলছে যখন তারা আগেই করোনাভাইরাসের মহামারী নিয়েও নানা মিথ্যা অভিযোগ তুলেছে।

ঝাও লিজিয়ান বলেন, আমরিকা-ই বরং পরমাণু অস্ত্র নিয়ে নানা সময়ে কপটতার আশ্রয় নিয়েছে এবং তারা ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। সূত্র: পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *