করোনায় হাত ধোয়ার পাশাপাশি হাত শুকানোও জরুরি

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বলা হচ্ছে বার বার সাবান দিয়ে হাত ধোয়ার কথা। হাত যত বেশি পরিষ্কার থাকবে, ততই করোনার হাত থেকে নিরাপদে থাকা যায়। কিন্তু, শুধুমাত্র হাত ধোওয়াই কি যথেষ্ট? হাত ধোয়া যতটা জরুরি ততটাই প্রয়োজন হাত শুকনো করা।

শুকনো ত্বক বেশি নিরাপদ হয় শুকনো ত্বকে জীবাণু কম থাকে। হাত শুকনো রাখলে কেবল হাতের আর্দ্রতাই দূর হয় না, জীবাণুর সংখ্যাও হ্রাস করে। এছাড়াও, পরিবেশে জীবাণুর বিস্তারকে হ্রাস করে। শুষ্ক ত্বকের চেয়ে ভেজা ত্বক থেকে জীবাণু ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি থাকে।

বিশেষজ্ঞদের মতে, ভালো করে হাত ধোয় অনেকেই কিন্তু প্রায়ই হাত শুকনো করার বিষয়টি অনেকে উপেক্ষা করে। হাত শুকনো রাখাও পরিষ্কার-পরিচ্ছন্নতার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শুধু করোনা নয়, যদি আপনি রোগ থেকে দূরে থাকতে চান তবে নিজেকে পরিষ্কার রাখুন এবং আপনার হাতও পরিষ্কার রাখুন।

ডিসপোজেবল টিস্যু ব্যবহার করুন : আপনি হয়তো ভাবতে পারেন যে, কাপড়ের তোয়ালে দিয়ে হাত শুকানো নিরাপদ কিন্তু আপনি জানেন না যে, এতেও জীবাণুর জন্ম হতে পারে। এক্ষেত্রে ডিসপোজেবল টিস্যু পেপার ব্যবহার করা ভালো। ডিসপোজেবল টিস্যু পেপার দিয়ে হাত মোছা বা শুকানো উচিত কারণ এটি দ্রুত হাতের আর্দ্রতা শুষে নেয়। হাতের আর্দ্রতা দূর করার সবচেয়ে দ্রুততম এবং কার্যকর উপায় এটি।

ড্রায়ার ব্যবহার করা এড়িয়ে চলুন : কিছু মানুষ বিশ্বাস করে যে এয়ার ড্রায়ার দিয়ে হাত শুকানো ভালো, কারণ এতে ব্যাকটিরিয়া বা অন্যান্য জীবাণুগুলি জীবিত থাকে না, কিন্তু এটি একটি মিথ। এয়ার ড্রায়ার দিয়ে হাত শুকানো পরিবেশকে দূষিত করতে পারে এবং ড্রায়ারগুলি বাতাসে অণুজীবের বিস্তার বাড়িয়ে তুলতে পারে।সূত্র : বোল্ডস্কাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *