গুগলের ডেবিট কার্ড, বাস্তব ও ভার্চুয়াল লেনদেনের সুবিধা থাকবে !

অনলাইন ডেস্ক : নিজস্ব ডেবিট কার্ড নিয়ে আসছে আমেরিকান প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। এতে চমক হিসেবে থাকছে- ফিজিকল, ভার্চুয়াল ও ডিজিটাল লেনদেনের সব সুবিধা। গুগল ডেবিট কার্ডের বেশকিছু গোপন ছবি প্রকাশ করেছে টেকক্রান্স। তবে প্রতিষ্ঠানটি বলছে, এটি চূড়ান্ত ডিজাইন নয় বরং ইংগিত মাত্র। কি ধরণের হতে যাচ্ছে কার্ডটি সে সম্পর্কে একটি আভাস মাত্র। গুগলের ফিজিকল ডেবিট কার্ডের একদম ওপরে থাকবে ব্যবহারকারীর নাম, আর নীচে থাকবে ব্যাংকের নাম। এটি হবে চিপ সমৃদ্ধ একটি ভিসা কার্ড। একজন ব্যবহারকারী তার দৈনন্দিন কেনাকাটায় ব্যবহারের জন্য এ কার্ডে তার হিসাব থেকে টাকা লোড করে রাখতে পারবেন।

ডেবিট কার্ডটি একটি গুগল অ্যাপের সঙ্গে যুক্ত থাকবে। যেখানে লেনদেনগত কিছু ফিচার থাকবে। যেমন হিসাবে কত ব্যালেন্স আছে তা দেখা, হিসাব বন্ধ রাখা এবং কখন কোথায় কত খরচ হয়েছে ইত্যাদি। তবে এটি গুগল পে অ্যাপ কিনা তা নিশ্চিত নয়। ভারতে গুগল পে’র মাধ্যমে ব্যবহারকারীরা টাকা পাঠাতে পারে আবার গ্রহণও করতে পারে। এছাড়া বিভিন্ন বিল পরিশোধ ও টাকা ট্রান্সফার করতে পারে।

জানা যায়, গুগল ডেবিট কার্ড ফিজিকল কার্ড হিসেবে ব্যবহার করা যাবে। সেই সঙ্গে স্মার্টফোন অ্যাপ এবং অনলাইনেও ব্যবহার করা যাবে। এটি স্পর্শ ছাড়া লেনদেন সাপোর্ট করবে। কার্ড তৈরীর বিষয়ে গুগল কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়া হলে তারা তা অস্বিকার করেনি। তারা টেকক্রান্সকে একটি বিবৃতি পাঠিয়েছে।

সূত্র: হিন্দুস্থান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *