দেশে করোনার সংক্রমণ ছড়ালো ৬৩ জেলায়

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস ইতোমধ্যে দেশের ৬৪ জেলের মধ্যে ৬৩ জেলায় সংক্রমণ ছড়িয়েছে। শুধুমাত্র চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি জেলাতে এখনো করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়নি।

দেশে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ঢাকা সিটিতে ৫৪ দশমিক ৩৯ শতাংশ অর্থাৎ তিন হাজার ৭৫১ জন। জেলার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ঢাকা বিভাগের নারায়ণগঞ্জে ৯২৩ জন।
শুক্রবার সকালে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য উঠে আসে।

আইইডিসিআরের হিসাব অনুযায়ী, এ পর্যন্ত দেশে মৃত্যুর সংখ্যা হয়েছে ১৬৮ জনের। বয়স বিভাজনের ক্ষেত্রে দেখা যায়, সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ৬০ বছর বয়সের ঊর্ধ্বে শতকরা ৪২ শতাংশ ব্যক্তির। তারপর ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৭ শতাংশ ব্যক্তির। সবচেয়ে কম মৃত্যু হয়েছে ১০ বছরের নিচে শিশুদের দুই শতাংশ। মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ৭৩ শতাংশ, নারী ২৭ শতাংশ।

আইইডিসিআর সূত্রে জানা যায়, ঢাকা বিভাগে মোট আক্রান্তের ২৮ দশমিক ৮৯ শতাংশ অর্থাৎ ১ হাজার ৯৯২ জন। এর মধ্যে ঢাকা জেলায় ৯৯, গাজীপুর ৩৩২, কিশোরগঞ্জ ২০০, মাদারীপুর ৩৮, মানিকগঞ্জ ২১, নারায়ণগঞ্জ ৯২৩, মুন্সিগঞ্জ ১১০, নরসিংদী ১৪৫, রাজবাড়ী ১৭, ফরিদপুর ১২, টাঙ্গাইল ২৮, শরীয়তপুর ৩০ ও গোপালগঞ্জে ৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

চট্টগ্রাম বিভাগের মোট আক্রান্তের ৪ দশমিক ২৯ শতাংশ অর্থাৎ ২৯৬ জন। এদের মধ্যে চট্টগ্রামে ৭৪, কক্সবাজার ২৩, কুমিল্লা ৯৩, ব্রাহ্মণবাড়িয়া ৪০, খাগড়াছড়ি ১, লক্ষ্মীপুর ৩৫, বান্দরবান ৪, নোয়াখালী ৬, ফেনী ৬ এবং চাঁদপুরে ১৪ জন আক্রান্ত হয়েছেন।

সিলেট বিভাগের মৌলভীবাজার ১২, সুনামগঞ্জ ২৮, হবিগঞ্জ ৫৩ এবং সিলেটে ১৬ জন আক্রান্ত হয়েছেন।

রংপুর বিভাগের রংপুরে ৩১, গাইবান্ধা ২১, নীলফামারী ১৩, লালমনিরহাট ৩, কুড়িগ্রাম ৭, দিনাজপুর ২০, পঞ্চগড় ৮ এবং ঠাকুরগাঁওয়ে ১৬ জন আক্রান্ত হয়েছেন।

খুলনা বিভাগের খুলনায় ১১, যশোর ৬৩, বাগেরহাট ২, নড়াইল ১৩, মাগুরা ৭, মেহেরপুর ২, সাতক্ষীরা ১, ঝিনাইদহ ১৯, কুষ্টিয়া ১৫ এবং চুয়াডাঙ্গায় ৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

ময়মনসিংহ বিভাগে ময়মনসিংহে ১৪৩, জামালপুর ৬১, নেত্রকোনা ২৯ এবং শেরপুরে ২৫ জন আক্রান্ত হয়েছেন।

বরিশাল বিভাগের বরগুনা ৩০, ভোলা ৫, বরিশাল ৪০, পটুয়াখালী ২৭, পিরোজপুর ৯ এবং ঝালকাঠিতে ৮ জন আক্রান্ত হয়েছেন।

রাজশাহী বিভাগের জয়পুরহাট ২৮, পাবনা ৮, চাঁপাইনবাবগঞ্জ ২, বগুড়া ১৮, নাটোর ৮, নওগাঁ ১৫, সিরাজগঞ্জ ৩ এবং রাজশাহীতে ১৯ জন আক্রান্ত হয়েছেন।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) দুপুরে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা হয়েছে ১৬৮ জনের। আর নতুন করে শনাক্ত হয়েছেন ৫৬৪ জন। মোট আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৬৬৭ জন। সুস্থ হয়েছেন ১০জন। মোট সুস্থ হয়েছেন ১৬০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *