ভারতে বাড়ছে লকডাউন, খুলছে মদের দোকান!

অনলাইন ডেস্ক : বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টিকারী নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আরেক দফা লকডাউনের মেয়াদ বাড়িয়েছে ভারত। ১৭ মে পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ানোর কথা জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। একমাসেরও বেশি সময় ধরে চলা লকডাউনে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। এর উপর আবার বন্ধ মদের দোকান! শুধু শুধু কি আর বসে থাকা যায়? তাই এবার লকডাউনের মেয়াদ বৃদ্ধির পাশাপাশি সুরাপ্রেমীদের জন্যে খুলে দেওয়া হয়েছে মদের দোকান।

ভারতীয় গণমাধ্যম কলকাতা ২৪ এর খবরে বলা হয়েছে, শর্ত সাপেক্ষে মদের দোকান খোলার ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে এই ছাত্রপত্র দেওয়া হয়েছে শুধুমাত্র গ্রিন জোনে থাকা জেলাগুলোর জন্যেই। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে এই বিষয়ে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। মদের দোকান এবং পানের দোকান খোলা যাবে, তবে সেটা শুধুমাত্র গ্রিন জোনে।

সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে, মদের দোকানে যাতে ভিড় না হয় সেটা অবশ্যই দোকানদারকে নিশ্চিত করতে হবে বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশিকাতে জানানো হয়েছে। পাশাপাশি আরও বলা হয়েছে যে, দোকানদারকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে পরস্পরের মধ্যে যে অবশ্যই ছয় ফুটের দূরত্ব বজায় থাকবে। শুধু তাই নয়, একই সঙ্গে যেন পাঁচজনের বেশি দোকানের সামনে কেউ ভিড় না করে সেই বিষয়টিকেও লক্ষ্য রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রকাশিত সংবাদ অনুযায়ী, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী এই শর্তগুলো যদি মানা না হয় তাহলে স্থানীয় পুলিশ-প্রশাসন ওই ব্যক্তির উপর কড়া ব্যবস্থা নিতে পারে বলে জানানো হয়েছে। তবে মন্ত্রণালয়ের এই নির্দেশে বেজায় খুশি ভারতের সুরাপ্রেমীরা।

প্রসঙ্গত, ভারতে দ্বিতীয় দফার লকডাউন শেষে তৃতীয় দফার লকডাউন শুরু হতে চলেছে। ৪ মে থেকে সেই লকডাউন শুরু হবে। শুক্রবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এই লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করেছে। আরও দু’সপ্তাহের জন্য লকডাউন বাড়ানো হবে বলে জানা গিয়েছে। অর্থাৎ ১৭ মে পর্যন্ত জারি থাকবে লকডাউন। ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৩৪ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ১৫৪ জনের। সুস্থ হয়ে বাসায় ফিরেছে ৯ হাজার ৬৮ জন।সূত্র- এএনআই, কলকাতা ২৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *