Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

গাজীপুরে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ১০ পোশাক শ্রমিক

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরে শুক্রবার পর্যন্ত ১০ পোশাক শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ৭ পোশাক কারখানার আক্রান্ত ওই শ্রমিকরা হাসপাতাল ও হোম আইসোলেশনে রয়েছেন। এনিয়ে জেলায় এ পর্যন্ত ৩৩৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

গাজীপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহীন জানান, গাজীপুরের ৭ পোশাক কারখানার ১০ শ্রমিক শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে বাবা-মেয়ে ও তাদের প্রতিবেশী দুই নারীসহ ৪ জন গাজীপুর সদর উপজেলার বাঘেরবাজার এলাকার পোশাক কারখানায় চাকরি করেন। তাদের গ্রামের বাড়ি সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার কাউকান্দি গ্রামে। দেহে করোনা নিয়েই তারা কয়েকদিন ধরে কারখানায় কাজ করছিলেন। তাদের সংস্পর্শে আসা অন্য শ্রমিকদের নামের তালিকা বৃহস্পতিবার কর্তৃপক্ষের কাছে চাওয়া হয়েছে নমুনা সংগ্রহের জন্য। তাদেরকে হোম আইসোলেশনে রাখা হয়েছে।
তিনি আরও জানান, করোনা সংক্রমণ ঠেকাতে কারখানা ছুটি হয়ে গেলে তারা সুনামগঞ্জের গ্রামের বাড়িতে চলে যান। সেখানে করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য গত ২২ এপ্রিল তাদের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষার প্রতিবেদন পাওয়ার আগেই ২৬ এপ্রিল তারা গাজীপুরের ভাড়া বাসায় ফিরে আসেন এবং কাজে যোগ দেন। ৪ মে ওই নমুনা পরীক্ষার প্রতিবেদন সুনামগঞ্জে পৌঁছে। এতে তাদের চারজনের নমুনায় করোনা পজিটিভ ধরা পরে। করোনা ভাইরাস আক্রান্ত ওই ৪জনকে গ্রামের বাড়িতে না পেয়ে স্থানীয় প্রশাসনের মাধ্যমে বিষয়টি ৫মে গাজীপুরের প্রশাসনকে জানানো হলে আক্রান্তদের খুঁজে বের করা হয়।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার বলেন, গাজীপুরে গত ২৬ এপ্রিল প্রথম এক পোশাক কারখানার শ্রমিকের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। তার বাড়ি জয়পুর হাট জেলায়। তাকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে আইসোলেশনে রাখা হয়। এরপর ১ মে নওগাঁ জেলার এক শ্রমিককে টঙ্গীর গণস্বাস্থ্য হাসপাতালে, ২ মে রংপুর জেলার একজন ও ৬ মে লালমনিরহাট জেলার এক শ্রমিককে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়ার করোনায় আক্রান্ত আরও ৬ জন শ্রমিক হোম আইসোলেশনে রয়েছেন। শুক্রবার পর্যন্ত গাজীপুরে সাত পোশাক কারখানার দশজন শ্রমিকের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে।

গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. খায়রুজ্জামান জানান, গত ২৪ ঘণ্টায় গাজীপুর সদর ও শ্রীপুর উপজেলা ১ জন করে দুই জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে গাজীপুরের ৫টি উপজেলায় এ পর্যন্ত (শুক্রবার) মোট ৩৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে গাজীপুর সদর উপজেলায় সর্বাধিক সংখ্যক আক্রান্ত হয়েছেন। এ উপজেলায় আক্রান্ত হয়েছে ১১৯ জন।

তাদেরমধ্যে জেলার তেঁতুইবাড়িস্থ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালের চিকিৎসক ও কর্মী রয়েছেন ৪০ জন। অন্য উপজেলার আক্রান্তদের মধ্যে কালীগঞ্জে ৯১ জন, কাপাসিয়ায় ৭০জন, কালিয়াকৈরে ৩৪ জন ও শ্রীপুর উপজেলার ২৪ জন রয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৩০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় আইইডিসিআর-এ পাঠানো হয়। এনিয়ে জেলার মোট ৩ হাজার ৭৭১ জনের নমুনা করোনা পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়।

Exit mobile version