করোনাভাইরাস : যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ছাড়াল ১ লাখ ৮ হাজার ছাড়াল

অনলাইন ডেস্ক : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে মারা গেছে একলাখ ৮ হাজার ৫৯ জন। ওয়ার্ল্ডোমিটারের এ তথ্যে আরও জানা গেছে, আক্রান্ত হয়েছে ১৮ লাখ ৮১ হাজার ২০৫ জন। এরমধ্যে আরোগ্য লাভ করেছে ৬ লাখ ৪৫ হাজার ৯৭৪ জন।

গত ১০/১২ ধরেই মোট মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা কমছে। সে সূত্রে নিউইয়র্ক স্টেটে এদিন রাত ১১টা নাগাদ মারা গেছে ৩০ হাজার ৭৮ জন। সোমবার সারাদিনে মৃত্যু হয়েছে ৬৪ জনের। এদিন হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছে ১৫৪ জন। অর্থাৎ সংক্রমণের হারও সন্তোষজনকভাবে কমেছে।
সর্বশেষ তথ্য অনুযায়ী, নিউইয়র্ক সিটিতে মারা গেছে ২০ হাজার জনের বেশী। আক্রান্ত এবং মৃত্যুর হার কমতে থাকায় এই সিটির জনজীবন এবং অর্থনৈতিক কর্মকান্ড শুরুর প্রথম ধাপে যাবার কথা ৮ জুন। অর্থাৎ টানা ৭৪ দিনের লকডাউন শেষে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত হবার প্রথম ধাপে যাবার প্রত্যাশায় রয়েছেন নগরবাসী। সেদিন কন্সট্রাকশন ফার্ম এবং কল-কারখানা ও রাস্তার পার্শ্ববর্তী দোকানসমূহের তালা খুলবে। তবে সকলকেই সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরে কাজ করতে হবে।

এ দুটি বাধ্যতামূলক সকলের জন্যেই। এ অবস্থায় করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার আরো কমলে ১৪ দিন পর দ্বিতীয় ধাপে অফিস, রিয়েল এস্টেট ব্যবসা চালু হবে। অফিসেও মাস্ক ব্যবহারের পাশাপাশি সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। হ্যান্ড সেনিটাইজার থাকতে হবে সকলের জন্যে। এরপর আরো ১৪ দিন অতিবাহিত হবার সময় যদি সংক্রমণের হার এবং মৃত্যুর হার আরো কমে তাহলে অবমুক্তির তৃতীয় ধাপে রেস্টুরেন্ট এবং বার খুলে দেয়া হবে। খুলবে দোকান-পাট।

রেস্টুরেন্ট/বার-মিলনায়তনের মোট জায়গার অর্ধেকে আসন ব্যবস্থা সাজাতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে। দোকানের কর্মচারিদেরকেও সেটি মানতে হবে এবং মাস্ক পরতে হবে। দোকানের ক্রেতা সাধারণকেও মাস্ক ব্যবহার করতে হবে। তৃতীয় ধাপের ১৪ দিন যদি ঠিকমত অতিবাহিত হয় তাহলেই চতুর্থ ধাপে উঠবে নিউইয়র্ক সিটি। অর্থাৎ সে সময় বিনোদন কেন্দ্রসমূহ খুলে দেয়া হবে। এভাবেই স্বাভাবিক জীবনে ফিরতে সক্ষম হবে নিউইয়র্ক সিটিসহ সারা আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *