খরচ বাড়ল গাড়ি কেনা ও ব্যবহারে

অনলাইন ডেস্ক : প্রস্তাবিত বাজেটে রিকন্ডিশন্ড বা একবার ব্যবহৃত গাড়ি আমদানির ওপর শুল্কহারে কোনো পরিবর্তন আসেনি। গাড়ির অবচয় সুবিধার ক্ষেত্রেও হেরফের হয়নি। তবে যেই দামের ওপর নির্ভর করে কাস্টমসে শুল্কায়ন হয়; সেই জাপানের ‘ইয়েলো বুকে’ গাড়ির দাম ৫০ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত বেড়েছে।

আর কেনার পর গাড়ির সরকারি নিবন্ধন ফি ৫০ শতাংশ বাড়ানো হয়েছে। এই অবস্থায় গাড়ির দাম আগের মতো থাকলেও এখন থেকে নিবন্ধনে বাড়তি খরচ গুনতে হবে; একই সঙ্গে যারা আগে থেকে গাড়ি ব্যবহার করছেন তাদেরও ওই বাড়তি খরচ গুনতে হবে। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এই তথ্য জানা গেছে।
চট্টগ্রামের ম্যাক্সিম কারের কর্ণধার সুজাউদ্দিন মামুন বলেন, ২০১৮ মডেলের হাই গ্রেডের (এফইএক্স প্যাকেজ) একটি প্রিমিও কারের দাম এখন ৩৭ লাখ টাকা। বাজেটে শুল্কহার এবং অবচয়ে কোনো পরিবর্তন না হলেও জাপানের ইয়েলো বুকে প্রতি গাড়িতে ৫০ থেকে ৭০ হাজার টাকা দাম বেড়েছে। প্রতিবছরের নিয়মানুযায়ী নতুন প্রকাশিত ইয়েলো বুক ১ জুন চট্টগ্রাম কাস্টমসে দেওয়া হয়েছে। এই বইয়ে প্রকাশিত দামের ওপর শুল্কায়ন করে কাস্টমস।

সুজাউদ্দিন বলছেন, ইয়েলো বুক ছাড়াও প্রস্তাবিত বাজেটে বিআরটিএ নিবন্ধন ফি বাড়ানোর কারণে প্রিমিও মডেলের গাড়িতে বাড়তি ১০ হাজার টাকা দিতে হবে। অর্থাৎ নতুন গাড়ি নিবন্ধন, ফিটনেস এবং ট্যাক্স টোকেন নিতে আগে এক লাখ ১৫ হাজার টাকা খরচ হলেও এখন থেকে এক লাখ ২৫ হাজার টাকা গুনতে হবে। এ ছাড়া গাড়ি মালিকদের প্রত্যেকেই প্রতিবছর ট্যাক্স টোকেন নবায়নের জন্য বাড়তি ১৫ হাজার টাকা দিতে হবে। এসব কারণে গাড়ি কেনার প্রতি আগ্রহী মানুষের সংখ্যা কমবে।

বর্তমান বাজেটে, অবচয় বা ডেপ্রিসিয়েশন হার হচ্ছে এক বছরের পুরনো গাড়ির জন্য শূন্য শতাংশ অর্থাৎ কোনো অবচয় সুবিধা নেই। দুই বছরের পুরনো গাড়ির জন্য ১০ শতাংশ, তিন বছরের পুরনো গাড়ির জন্য ২০ শতাংশ, চার বছরের পুরনো গাড়ির জন্য ৩০ শতাংশ এবং পাঁচ বছরের পুরনো গাড়ির জন্য ৩৫ শতাংশ। পাঁচ বছরের বেশি পুরনো গাড়ি আমদানির সুযোগ নেই। গাড়ির অবচয় সুবিধা যত বেশি থাকবে; গাড়ির দাম ততই কম হবে।

বর্তমানে রিকন্ডিশন্ড গাড়ির শুল্কহার অনুযায়ী, ১৬ শ সিসি পর্যন্ত আমদানীকৃত গাড়ির সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ, ২ হাজার সিসি পর্যন্ত সম্পূরক শুল্কহার ১ শ শতাংশ, ৩ হাজার সিসি পর্যন্ত ৩৫০ শতাংশ, ৪ হাজার সিসির ঊর্ধ্বে ৫ শ শতাংশ। আর ১৮ শ সিসি পর্যন্ত মাইক্রোবাস আমদানিতে শুল্কহার ৪৫ শতাংশ এবং ২ হাজার সিসি পর্যন্ত মাইক্রোবাসের ক্ষেত্রে সম্পূরক শুল্কহার ৬০ শতাংশ। এই শুল্কহার এবারও বহাল আছে।

বারভিডার সাধারণ সম্পাদক ও ফোর হুইলার্সের কর্ণধার হাবিবুর রহমান মনে করেন, পরিস্থিতি উত্তরণে জাপানের ইয়েলো বুকে প্রকাশিত দামের ওপর ২৫ শতাংশ ডিলার্স কমিশন দিলে দেশের বাজারে গাড়ির দাম নাগালের মধ্যে আসবে; গাড়ি বিক্রির পরিমাণ বাড়বে তাই রাজস্বও বেশি পাবে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *