‘গোটা বিশ্ব এখন একটি নতুন এবং বিপজ্জনক পর্যায়ে : ডব্লিউএইচও’

অনলাইন ডেস্ক : ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, গতকাল বৃহস্পতিবার একদিনে বিশ্বে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্তের সংখ্যা ছিল দেড় লাখ। ভাইরাসটির প্রাদুর্ভাব শুরুর পর একদিনে বিশ্বের এতো মানুষ সংক্রমিত হিসেবে শনাক্ত হয়নি।

তিনি বলেন, গোটা বিশ্ব এখন একটি নতুন এবং বিপজ্জনক পর্যায়ে রয়েছে। গত একদিনে যে দেড় লাখ মানুষ শনাক্ত হয়েছে তাদের মধ্যে প্রায় অর্ধেকই হলো আমেরিকা অঞ্চলের।
শুক্রবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডব্লিউএইচও মহাপরিচালক।

তিনি বলেন, ‘ভাইরাসটি এখনো দ্রত তার বিস্তার ঘটিয়ে চলেছে, এটা এখনো প্রাণঘাতী এবং বেশিরভাগ মানুষ এখনো সংক্রমণ সংবেদনশীল অর্থাৎ অনেকের দেহেই ভাইরাসটির সংক্রমণের শঙ্কা রয়ে গেছে। আমেরিকা ছাড়াও সর্বোচ্চ সংক্রমণের তালিকায় রয়েছে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য।’

তেদ্রোস আধানম সতর্ক করে দিয়ে বলেন, ঘরে থাকতে থাকতে অনেক মানুষ বিরক্ত হয়ে গেছেন হয়তো এ কারণেই অনেক দেশ তাদের স্বাভাবিক কার্যক্রমে ফিরে যেতে চাইছে কিন্তু ভাইরাসটি এখনো দ্রুত বিস্তার ছড়াচ্ছে এবং সামাজিক দূরত্ব, মাস্ক পরিধান ও হাত ধোঁয়ার বিষয়গুলো এখনো খুবই জরুরি।

চীন সরকারের দাবি অনুযায়ী গত ডিসেম্বরের শুরুতে উহানে প্রাদুর্ভাব শুরু হয় করোনার। এরপর বিশ্বের সব দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই মহামারিতে ৮৫ লাখের মানুষ আক্রান্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *