করোনাভাইরাস ভ্যাকসিন তৈরিতে এবার মাঠে নেমেছে জাপান

অনলাইন ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে করোনার সবচেয়ে ভয়াবহ সময় যাচ্ছে এখন, প্রচুর সংক্রমণ দেশে দেশে। এই মহামারীর হানায় স্থবির বিশ্ব। এর প্রতিষেধক এখনও আবিষ্কার হয়নি। দেশে দেশে চলছে ভ্যাকসিন তৈরির জোর চেষ্টা। এবার করোনাভাইরাস প্রতিরোধ করতে এবং জাপানের জনগণকে দ্রুত ভ্যাকসিন সুবিধা দিতে এবার মাঠে নেমেছে জাপান।

২০২১ সালের মার্চ মাসের মধ্যে ভ্যাকসিনের ১০ লাখ ডোজ উৎপাদন ক্ষমতা প্রস্তুত করবে গবেষকদের একটি দল। জাপানের ভ্যাকসিনটি এখনো উন্নয়ন পর্যায়ে রয়েছে বলে জানা গেছে। জাপানের নিক্কেই এশিয়ান রিভিউয়ের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও বিশ্বের আরও কয়েকটি কোম্পানি কয়েকশ কোটি ভ্যাকসিন ডোজ উৎপাদনের প্রস্তুতি নিচ্ছে। কিন্তু এ ভ্যাকসিন জাপান আমদানি করতে পারবে কি না, তার নিশ্চয়তা নেই। তাই দেশটির সরকার সংক্রমণ সামাল দিতে ভ্যাকসিন সক্ষমতা বাড়ানোর দিকে গুরুত্ব দিচ্ছে।
দেশটি প্রথমে কেবল দুই লাখ ডোজ উৎপাদন সক্ষমতা নিয়ে চিন্তা করছিল। পরে কাঁচামালের সরবরাহ বাড়ানোর সিদ্ধান্ত নেয়ার পরে ভ্যাকসিন উৎপাদন সম্প্রসারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বছরের শেষ নাগাদ তাদের তৈরি ভ্যাকসিনটির জন্য অনুমোদন পেয়ে যাবে বলে আশাবাদী তারা। ওসাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে চুক্তি করে অ্যানজিস ডিএনএ ভ্যাকসিন তৈরি করছে; যাতে করোনাভাইরাস থেকে জেনেটিক উপাদান নিয়ে রোগের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *