‘সারাদেশে ১৫ জেলায় রেড জোনে থাকবে সাধারণ ছুটি’

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশের ১৫টি জেলার রেড জোন হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। গত রবিবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, ২১ জুন থেকে রেড জোন চিহ্নিত ১০টি জেলার এলাকাগুলোতে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে। জেলা প্রশাসন এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিচ্ছে। গতকাল সোমবার দেশের আরো পাঁচ জেলার ১২টি এলাকাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করে সেখানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নতুন এই জেলাগুলো হচ্ছে ফরিদপুর, মানিকগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী ও কুষ্টিয়া। এর মাধ্যমে মোট ১৫ জেলার ৩৯টি এলাকাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

নতুন চিহ্নিত রেড জোনের মধ্যে ফরিদপুরের ভাঙ্গা পৌরসভার সব এলাকা, মানিকগঞ্জের মানিকগঞ্জ পৌরসভার সেওতা, গঙ্গাধর পট্টি ও পশ্চিম দাশড়া, সাটুরিয়া উপজেলার সদর ও ধানকোড়া ইউনিয়ন, সিংগাইর উপজেলার সিংগাইর পৌরসভা ও জয়মণ্ডপ ইউনিয়ন।

ব্রাহ্মণবাড়িয়ার ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের পাইকপাড়া ও কালাইশ্রীপাড়া, ৫ নম্বর ওয়ার্ডের মধ্যপাড়া এবং ৮ নম্বর ওয়ার্ডের কাজীপাড়া। নবীনগর পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের হাসপাতালপাড়া ও পশ্চিমপাড়া, ৩ নম্বর ওয়ার্ডের টিঅ্যান্ডটিপাড়া, ৪ নম্বর ওয়ার্ডের হাসপাতালপাড়া ও কলেজপাড়া এবং ৮ নম্বর ওয়ার্ডের ভোলাচং দাসপাড়া। কসবা পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের আড়াইবাড়ী, ৫ নম্বর ওয়ার্ডের শীতলপাড়া এবং ৭ নম্বর ওয়ার্ডের সাহাপাড়া।

নরসিংদীর মাধবদী পৌরসভার ৪ ও ৫ নম্বর ওয়ার্ড (উত্তর বিরামপুর ও দক্ষিণ বিরামপুর)। কুষ্টিয়ার কুষ্টিয়া পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ১৫, ১৮ ও ২০ নম্বর ওয়ার্ড, ভেড়ামারা উপজেলার বাহিরচর ও চাঁদগ্রাম ইউনিয়ন। ভেড়ামারা পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড এলাকা। এসব এলাকা রেড জোন ঘোষণার দিন থেকে ২১ দিন পর্যন্ত সাধারণ ছুটির আওতায় থাকবে।

রেড জোন এলাকায় সাধারণ ছুটি কঠোরভাবে পালনের বিষয়ে সরকারের পক্ষ থেকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরও লকডাউনবিষয়ক নিয়মাবলি মেনে চলতে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘জেলা ও সিটি করপোরেশনের সুনির্দিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এসব এলাকার জনসাধারণকে কঠোরভাবে সরকারি নির্দেশনা প্রতিপালনের আহ্বান জানাচ্ছি।’ ওবায়দুল কাদের গতকাল সোমবার ঢাকা থেকে অনলাইনের মাধ্যমে নোয়াখালীতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এ আহ্বান জানান।

আগে রেড জোন ঘোষিত জেলাগুলো হলো—চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুর। সরকারের আদেশে বলা হয়েছে, রেড জোন ঘোষিত এলাকায় বসবাসরত সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধাস্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে ছুটি প্রযোজ্য হবে। এই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটিও অন্তর্ভুক্ত থাকবে। পাশাপাশি রেড জোন ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধাস্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত এবং অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে। সাধারণ ছুটি চলাকালে এসব এলাকার লোকজনের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। তবে জরুরি পরিষেবা সাধারণ ছুটির বাইরে থাকবে।

মাদারীপুরের জেলা প্রশাসক (ডিসি) ওয়াহিদুর রহমান গতকাল বলেন, ‘অত্যন্ত সতর্কতার সঙ্গে রেড জোন ব্যবস্থাপনার কাজ করতে হচ্ছে। স্থানীয় রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধি, প্রশাসন, পুলিশসহ সবার সমন্বয়ে কাজ হচ্ছে। তিনি বলেন, মানুষের মধ্যে সচেতনতায় কিছুটা ঘাটতি আছে। আমরা চেষ্টা করছি এই জায়গায় আরো উন্নতি করতে।’

রবিবার ঘোষিত সাধারণ ছুটির এলাকা
কোনো এলাকাকে রেড জোন ঘোষণা করার তারিখ থেকে সেখানে এর মেয়াদ ২১ দিন ঠিক করে ২১ জুন থেকে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে মেয়াদ পর্যন্ত। সেই হিসাবে চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড নম্বর ১০ উত্তর কাট্টলী (বিসিক শিল্পনগরী ছাড়া বাকি এলাকা)। এই এলাকাকে ১৭ জুন রেড জোন ঘোষণা করা হয়। পরবর্তী ২১ দিন রেড জোনের মেয়াদ নির্ধারণ করে এখানে ২১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

বগুড়ার পৌরসভা চেলোপাড়া, নাটাইপাড়া, নারুলী, জলেশ্বরী তলা, সূত্রাপুর, মালতীনগর, ঠনঠনিয়া, হাড়িপাড়ি ও কলোনি এলাকাকে ১৪ জুন রেড জোন ঘোষণা করা হয়েছে। এখানে ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের পুরানপুর গ্রামের রিফিউজি কলোনি ও ৭ নম্বর ওয়ার্ডের থানাপাড়া এলাকাকে গত ১৭ জুন রেড জোন ঘোষণা করা হয়। এখানে ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল ইউনিয়নের ক্যাথলিক মিশন রোড, রূপশপুর, সবুজবাগ, মুসলিমবাগ, লালবাগ, বিরাইমপুর এবং শ্রীমঙ্গল পৌরসভার কালিঘাট রোড ও শ্যামলী এলাকা। কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের নন্দনগর, কাদিপুর ইউনিয়নের মনসুর এবং কুলাউড়া পৌরসভার মাগুর ও মনসুর এলাকা। এসব এলাকাকে গত ১৪ জুন রেড জোন ঘোষণা করা হয়। এখানে ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপগঞ্জ ইউনিয়নকে (উত্তরে বালু ব্রিজ, দক্ষিণে কায়েতপাড়া, পূর্বে কায়েতপাড়া এবং পশ্চিমে কাঞ্চন পৌরসভা) রেড জোন ঘোষণা করা হয়েছে ১১ জুন। ওই এলাকায় ছুটি ২ জুলাই পর্যন্ত। হবিগঞ্জ জেলার হবিগঞ্জ পৌরসভার ৬ ও ৯ নম্বর ওয়ার্ড এবং চুনারুঘাট উপজেলার ৩ নম্বর দেওরগাছ ইউনিয়ন, ৭ নম্বর উবাহাটা ইউনিয়ন, ৯ নম্বর রানীগাঁও এবং চুনারুঘাট পৌরসভা, আজমিরীগঞ্জ উপজেলার ১ নম্বর আজমিরীগঞ্জ সদর ইউনিয়ন এবং মাধবপুর পৌরসভা এলাকাকে রেড জোন ঘোষণা করা হয় ১৮ জুন। এসব এলাকায় ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

মুন্সীগঞ্জ জেলার মুন্সীগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের মাঠপাড়া এলাকাকে ১৭ জুন রেড জোন ঘোষণা করা হয়েছে। ওই এলাকায় ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

কুমিল্লা জেলার কুমিল্লা সিটি করপোরেশনের অধীন ৩ নম্বর ওয়ার্ডের কালিয়াজুরী, রেসকোর্স শাসনগাছা, ১০ নম্বর ওয়ার্ডের ঝাউতলা, কান্দির পাড়, পুলিশ লাইনস, বাদুরতলা, ১২ নম্বর ওয়ার্ডের নানুয়ার দীঘির পাড়, নবাববাড়ী, চৌমুহনী, দিগম্বরীতলা এবং ১৩ নম্বর ওয়ার্ডের টমছম ব্রিজ, থিরাপুকুর পাড় ও দক্ষিণ চর্থা এলাকাকে ১৬ জুন থেকে পরবর্তী ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়। সে হিসাবে ৩ জুলাই পর্যন্ত এখানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। মাদারীপুর জেলার মাদারীপুর পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড এলাকা এবং বাহাদুরপুর, দুধখালী, কাউদি, মোস্তফাপুর, রাস্তি ও কেন্দুয়া ইউনিয়ন; শিবচর উপজেলার শিবচর পৌরসভার ১, ৪, ৫ ওয়ার্ড এলাকা এবং শিবচর দ্বিতীয় খণ্ড, বহেরাতলা দক্ষিণ, বাঁশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরেরচর ও পাচ্চর ইউনিয়ন; কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড এলাকা এবং ডাসার, গোপালপুর, আলীনগর ও শিকারমঙ্গল ইউনিয়ন; রাজৈর পৌরসভার ১, ২, ৩, ৫, ৬ ও ৮ নম্বর ওয়ার্ড এবং বদরপাশা, আমগ্রাম, কবিরাজপুর ও হোসেনপুর এলাকাকে গত ১৭ জুন রেড জোন ঘোষণা করা হয় দুই সপ্তাহের জন্য। এসব এলাকায় ৩০ জুন পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *