‘প্রথমবারের মতো বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় মুকেশ আম্বানি’

অনলাইন ডেস্ক : মুকেশ আম্বানি, দীর্ঘ দিন ছিলেন এশিয়ার শীর্ষ ধনী। কিন্তু চলতি বছরের মার্চে চীনের ধনকুবের জ্যাক মা’র কাছে এই অবস্থান হাতছাড়া হয়েছিল। তবে এবার আরও বড় মঞ্চে ফিরলেন তিনি। এশিয়ার তো বটেই, বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় উঠে এল ভারতের এই ধনকুবেরের নাম। বিশ্ব ধনীর তালিকায় এখন তার অবস্থান নবম।

সোমবার প্রকাশিত ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেস্কে এমনটাই দেখা গেছে। খবর সিএনএনের।
৬৪.৫ বিলিয়ন (৬ হাজার ৪৫০ কোটি ডলার) নিয়ে ওরাল কর্পের ল্যারি এলিসন ও ফ্রান্সের ফ্র্যাংকয়েস বেটেনকোর্ট মায়েরকে পেছনে ফেলে সেরা ধনীদের তালিকায় ৯ নম্বরে উঠে আসেন মুকেশ আম্বানি।

জুনের শুরুতে রিলায়েন্স ইন্ডাস্ট্রি নিজেদের ঋণমুক্ত ঘোষণা করে। মার্চের শেষে তাদের মোট সম্পত্তির পরিমাণ ছিলো ১.৬ ট্রিয়লন রূপি (২১ বিলিয়ন ডলার)।

ব্লুমবার্গ ইনডেক্স প্রকাশিত বিশ্বের শীর্ষ ১০ ধনীদের প্রথম পাঁচজনের চারজনই মার্কিন যুক্তরাষ্ট্রের। ১৬ হাজার ৪০০ কোটি ডলার নিয়ে এই তালিকায় শীর্ষে আছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ১০ হাজার ৯৯০ কোটি ডলার নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ রয়েছেন তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে আছেন ফ্রান্সের লিলিয়ানে বেটেনকোর্ট ও গ্রুপ আরনল্টের বার্নার্ড আরনল্ট। এরপর রয়েছেন বার্কশায়ার হ্যাথাওয়ের ওয়ারেন বাফেট।

Leave a Reply

Your email address will not be published.