‘এইচএসসির পরীক্ষার সংখ্যা কমানোর ভাবনা রয়েছে : শিক্ষামন্ত্রী’

অনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতি অনুকূলে আসার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমরা কম সময়ে পরীক্ষা নিতে পারি কি না, কম সংখ্যক পরীক্ষা নিতে পারি কি না-আমরা সবকিছুই ভাবছি।

শনিবার শিক্ষা বিষয়ক সাংবাদিকদের আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।
ডা. দীপু মনি আরও বলেন, এইচএসসি পরীক্ষার নেওয়ার পূর্ণ প্রস্তুতি আমাদের রয়েছে। আমি আগেও বলেছি যখনই অনুকূল পরিস্থিতি হবে তার ১৫ দিনের মধ্যে পরীক্ষা নিতে পারব। এ ১৫ দিন শিক্ষার্থীদের নোটিশ দিতে হবে। তাদের প্রস্তুতি ঝালিয়ে নিতে সময় দিতে হবে।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার সংখ্যা কমিয়ে এনে কম সময়ে তা শেষ করার ভাবনা সরকারের রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এবারের এইচএসসির সিলেবাস কমানোর কোনো যৌক্তিকতা নেই, কারণ শিক্ষার্থীরা তাদের সিলেবাস সম্পন্ন করেছে। এখন হতে পারে, যে পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট এত লাখ লাখ পরিবার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, এত প্রশাসনের মানুষ, এত শিক্ষক-সবাইকে ঝুঁকির মধ্যে ফেলব? আমরা সেটিকে, আমরা কম সময়ে করতে পারি কি না, কম সংখ্যক পরীক্ষা নিতে পারি কি না-আমরা সবকিছুই কিন্তু ভাবছি।

উল্লেখ্য, গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে তা স্থগিত করা হয়। এরপর থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *