‘খাবার নিয়ে ৮০ কোটি মানুষের পাশে মোদি, এক দেশ এক কার্ড’

অনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ভারতের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে তিন মাসের রেশন দিয়েছে সরকার। এবার পরিস্থিতির গুরুত্ব বুঝে বিনামূল্যে রেশনের মেয়াদ নভেম্বর পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মানে ভারতের ৮০ কোটি মানুষ আগামী নভেম্বরের শেষ পর্যন্ত এই ফ্রি রেশন সুবিধা পাবেন। চাল ডাল-সহ অন্যান্য যা যা পাচ্ছিলেন, এবার তার সঙ্গে মাথাপিছু এক কেজি করে বুটের ডালও পাবেন।

করোনা পরিস্থিতি নিয়ে আজ মঙ্গলবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে মোদি বলেন, এটাই উপযুক্ত সময় এক রাষ্ট্র এক রেশন কার্ডের জন্য পদক্ষেপ নেওয়ার। তাই সূচনা পর্বে এই বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়িয়ে দিচ্ছে কেন্দ্র সরকার।

ভাষণের শুরুতেই মোদি বলেন, এখন সর্দি কাশি হওয়ার সময়। সবাই নিজের যত্ন নেবেন। বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতের অবস্থা ভাল। সঠিক সময়ে নেওয়া সঠিক সিদ্ধান্ত- যেমন লকডাউন, এর ফলে কয়েক লক্ষ মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। তবে আনলক ওয়ান শুরু হওয়ার পর মাস্ক পরা, সামাজিক দূরত্ব নিয়ে কিছুটা গাফিলতি দেখা গেছে।

করোনা সংক্রমণ ঠেকাতে প্রধানমন্ত্রী মোদি জানান, অনেক জায়গায় সুরক্ষা বিধি উপেক্ষা করা হয়েছে যারা নিয়ম মানছেন না তাদের থামাতে হবে এবং বোঝাতে হবে। সম্প্রতি এক দেশের প্রধানমন্ত্রীকে ১৩ হাজার টাকার জরিমানা করা হয়েছে মাস্ক না পরার জন্য। ভারতেও তেমনটাই করতে হবে। দেশের প্রধান হোক বা গ্রামের প্রধান কেউই নিয়মের উর্ধ্বে নন।

করোনা আবহে আর্থিক প্রণোদনার কথা উল্লেখ করে মোদি বলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় গত তিন মাসে ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হয়েছে। দেখতে গেলে আমেরিকার মত জনসংখ্যার আড়াই গুণ বেশি মানুষকে ফ্রি রেশন দেওয়া হয়েছে। দীপাবলী ও ছটপূজার কথা মাথায় রেখে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে।

পাশাপাশি, এক রাষ্ট্র এক রেশন কার্ড ব্যবস্থার কথাও বলেন মোদি। একইসঙ্গে তিনি দেশের সমস্ত কৃষক ও করদাতাদের কুর্নিশ জানিয়েছেন। বলেছেন, ‘আপনাদের নিরলস পরিশ্রম এবং দায়িত্ব পালনের জন্য গোটা দেশ আপনাদের কাছে কৃতজ্ঞ।সূত্র- সংবাদ প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *