Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

‘করোনাভাইরাস থেকে সুস্থ হওয়ার প্রক্রিয়া দীর্ঘমেয়াদী, নতুন সমীক্ষায় বাড়ল উদ্বেগ’

অনলাইন ডেস্ক : প্রায় ৬ লাখ মানুষ মারা গেছেন করোনাভাইরাসে। আর সুস্থ হয়ে উঠেছেন প্রায় ৮৩ লাখ মানুষ। তবে সাম্প্রতিক সমীক্ষায় মিলছে নতুন তথ্য। গবেষকরা জানালেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হওয়া এত সহজ ব্যাপার নয়। কারণ সাম্প্রতিক গবেষণা বলছে, করোনা থেকে সুস্থ হওয়ার প্রক্রিয়া জটিল ও দীর্ঘমেয়াদী।

রোগ প্রতিরোধ ক্ষমতার দুর্বলতাতেই শরীরে জাঁকিয়ে বসে করোনাভাইরাস। মানসিক, শারীরিক ও স্নায়ুতন্ত্রের ক্ষতিসাধন করে। দেখা গেছে সেরে ওঠার পরেও করোনা ছাপ ফেলেছে রোগীর শরীরে। ক্লিনিক্যাল গবেষকরা বলছেন সেরে ওঠার পরে রোগীরা অসম্ভব দুর্বল হয়ে পড়ছেন। ক্লান্তি আসছে, শ্বাসকষ্টের সমস্যা থাকছে।
চিকিৎসকরা জানান, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সেরে ওঠার পরেও কমপক্ষে ৪ থেকে ৬ সপ্তাহ লাগছে রোগীর পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরতে। ফলে করোনা রোগীর সম্পূর্ণ সেরে ওঠার প্রক্রিয়া মোটামুটিভাবে এক মাস বলেই ধরা হচ্ছে।

কিছু ক্ষেত্রে মস্তিষ্কে ছাপ ফেলছে করোনাভাইরাস। যদিও তা ব্যতিক্রম ঘটনা। কিছু রোগী মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছে। হতাশ হয়ে পড়ছেন। এসবই রোগের লক্ষ্মণ। আগে মনে করা হচ্ছিল এটি শুধুই ফুসফুসে আক্রমণ করে, পরে দেখা যায় হার্ট, ব্রেন, অন্ত্র ও কিডনিতেও এটি ছাপ ফেলে দিচ্ছে। সেরে ওঠার পরেও যে যে উপসর্গ রোগীর মধ্যে থেকে যাচ্ছে তা হল, শুকনো কাশি, মানসিক অবসাদ, ক্লান্তি।

Exit mobile version