‘রক্তের মাধ্যমে ২০ মিনিটেই করোনা পরীক্ষা’

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস নিয়ে গবেষণা থেমে নেই। এই ভাইরাসের নমূনা পরীক্ষা পদ্ধতি থেকে শুরু করে ভ্যাকসিন আবষ্কারে চলছে গবেষণা। শুরুর দিকে করোনা পরীক্ষা বেশ ব্যয়বহুল ও সময়সাধ্য হলেও ক্রমেই তা সাধারণের নাগালে চলে আসছে। অস্ট্রেলিয়ার একদল গবেষক তো মাত্র ২০ মিনিটেই করোনা পরীক্ষা করা সম্ভব বলে ঘোষণা দিয়েছে।

মোনাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, তারা মানুষের রক্ত পরীক্ষার মাধ্যমেই ২০ মিনিটের মধ্যে বলে দিতে পারছেন করোনা শনাক্তের ফলাফল।

এসিএস সেন্সরস জার্নালে প্রকাশিত গবেষণায় গবেষকরা বলেন, ‘কতটা দ্রুত ভাইরাসটি ছড়িয়ে পড়ছে, কতটা অল্প সময়ের মধ্যে একে চিহ্নিত করা যাচ্ছে এমন বিবেচনা থেকেই দীর্ঘমেয়াদি চাহিদার কথা মাথায় রেখে এ গবেষণা করা হয়েছে।’

২৫ মাইক্রোলিটার প্লাজমা নমুনা ব্যবহার করা হয়েছে গবেষক দলটির গবেষণায়। এ পরীক্ষার মাধ্যমে তারা করোনাভাইরাসের কারণ হিসেবে লালাগ্রন্থিগুলোর উজ্জীবিত হওয়ার কারণ খুঁজে বের করেছেন। রক্তে করোনার নমুনা চিহ্নিত করার মধ্য দিয়েই গবেষকরা নির্ণয় করছেন করোনা সংক্রমণ হয়েছে কি না। রক্ত পরীক্ষার মধ্য দিয়ে নতুন এ পদ্ধতিতে বলা সম্ভব হবে ওই ব্যক্তি নিজের অজান্তেই ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়েছিলেন কি না।

নতুন এ পদ্ধতিতে ঘণ্টায় অনেক রোগীর সংক্রমণ পরীক্ষা করা সম্ভব হবে। স্বল্পমূল্য ও পদ্ধতিগত দিক দিয়ে কম জটিল হওয়ায় সহজেই যেকোনো স্থানে এর পরীক্ষা করা যাবে। তবে এখন পরীক্ষাটির উদ্ভাবকরা সরকারি সহায়তার আশা করছেন। সরকারি সহায়তা পেলে তারা করোনা পরীক্ষা করার উপকরণের বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *