‘করোনার টিকা প্রস্তুত, দাবি রাশিয়ার’

অনলাইন ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় নাকাল গোটা বিশ্ব। মারণ এই ব্যাধির দাপটে বিপর্যস্ত বিশ্ববাসী। দিনরাত একাকার করে প্রতিষেধক আবিষ্কারের জন্য চলছে গবেষণা। কোন দেশ আগে করোনার ভ্যাকসিন আবিষ্কার করবে সেই দিকে চাতক পাখির মতো তাকিয়ে গোটা দুনিয়া। আর এরই মধ্যে করোনার টিকা আবিষ্কারের বিষয়ে ফের খুশির খবর শোনাল রাশিয়া।

ইতিমধ্যে করোনার প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের সফল প্রয়োগ করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন রুশ বিজ্ঞানীরা। জানা গেছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী আগস্ট মাসের মাঝামাঝি সময়ে বাজারে চলে আসবে করোনার প্রতিষেধক। অদৃশ্য ব্যাধিকে বশে আনতে এমনই আশার কথা শুনিয়েছে সভরেন ওয়েলথ ফান্ড।

শুধু তাই নয়, চলতি বছরের মধ্যে নিজেদের দেশে পরীক্ষামূলকভাবে করোনার তিন কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা নিয়েছে রাশিয়া। এছাড়াও পৃথিবীর অন্যান্য দেশে রফতানির জন্য আরও ১৭ কোটি করোনার টিকা আবিষ্কারের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে চলতি সপ্তাহে রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়ে করোনার হিউম্যান ট্রায়াল সম্পন্ন করা হয়েছে। মোট ৩৮ জন স্বেচ্ছাসেবকের ওপর গত একমাস ধরে এই পরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছেন রুশ গবেষকরা। জানা গেছে, তাদের তৈরি ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ এবং রোগপ্রতিরোধে সক্ষম।

যদিও তা কতটা রোগপ্রতিরোধে কার্যকরী হবে সেই বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানাননি বিজ্ঞানীরা। এই বিষয়ে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল ডিমিত্রিভ এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আগামী আগস্ট মাসের মধ্যে কয়েক হাজার মানুষের ওপর করোনার তৃতীয় ধাপের ট্রায়াল শুরু করা হবে।

এই ট্রায়ালের ফলাফলের ভিত্তিতে আগস্ট মাসের মাঝামাঝিতে এই ভ্যাকসিন রাশিয়াতে এবং সেপ্টেম্বর মাসে বিশ্বের অন্যান্য দেশুগুলোতে প্রয়োগের অনুমতি পাবে বলে আশা করা যায়। ডিমিত্রিভ আরও জানিয়েছেন, বর্তমানে করোনা আক্রান্ত নয় এমন ১০০ জন মানুষের ওপর  দ্বিতীয় ট্রায়াল চলছে।

আগস্টের শুরুতেই এই দ্বিতীয় ধাপের পরীক্ষা শেষ হবে। তারপর রাশিয়া এবং মধ্যপ্রাচ্যের আরও দুটি দেশে চলবে এর তৃতীয় ধাপের হিউম্যান ট্রায়াল।

রুশ সরকার সূত্রে খবর, রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি করোনার এই প্রতিষেধকটি আবিষ্কার করেছে। গত ১৮ জুন সেচনভ বিশ্ববিদ্যালয়ে এর প্রথম ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। আর যার সাফল্য নিয়ে যথেষ্ট আশাবাদী রুশ সরকারও। সূত্র: দ্য মস্কো টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *