‘এবার চাঁদ ও মঙ্গলগ্রহে পরমাণু কেন্দ্র তৈরি করছে আমেরিকা’

অনলাইন ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র এবার চাঁদ ও মঙ্গলগ্রহে পরমাণু কেন্দ্র স্থাপনের পরিকল্পনা নিয়েছে। পৃথিবীর বাইরে ভিনগ্রহে পরমাণু চুল্লি গড়ার তোড়জোড় শুরু করেছে আমেরিকা। সেই পরিকল্পনা মতো বেসরকারি সংস্থার থেকে আইডিয়া চাওয়া হয়েছে৷

চাঁদ ও মঙ্গলগ্রহে দীর্ঘমেয়াদি গবেষণা চালিয়ে যাওয়ার লক্ষেই ওই দুই জায়গায় পরমাণু শক্তি কেন্দ্র গড়তে চাইছে আমেরিকা। এরই মধ্যে মার্কিন ডিপার্টমেন্ট অব এনার্জি বিভিন্ন বেসরকারি সংস্থার থেকে আইডিয়া চেয়েছে, কিভাবে এটা করা যেতে পারে।
আমেরিকা চাইছে চাঁদ ও মঙ্গলগ্রহে ফিসন সারফেস পাওয়ার সিস্টেম গড়ে তুলতে, যাতে মানুষ দীর্ঘদিন সেখানে থেকে গবেষণা চালাতে পারে৷

মার্কিন পরমাণু গবেষণা কেন্দ্র ইদাহো ন্যাশনাল ল্যাবরেটরি, এনার্জি ডিপার্টমেন্ট ও নাসা মিলে কিভাবে চাঁদ ও মঙ্গলগ্রহে নিউক্লিয়ার রিঅ্যাক্টর তৈরি করা যায়, সে বিষয়ে গবেষণা চালাচ্ছে৷ এমন রিঅ্যাক্টর তৈরি করার কথা ভাবা হচ্ছে, যা ঠান্ডা করার জন্য পানির প্রয়োজন হবে না৷ পৃথিবীতে প্রায় সব পরমাণু চুল্লিই পানির দ্বারা ঠান্ডা করার সিস্টেমে তৈরি।

পরিকল্পনাটি দুটি ধাপে ভাগ করা হয়েছে। প্রথমে পরমাণু চুল্লিটির ডিজাইন করা৷ দ্বিতীয় পর্যায়ে একটি টেস্ট রিঅ্যাক্টর বা চুল্লি তৈরি করা। দ্বিতীয় চুল্লিটি চাঁদে পাঠানো হবে মহাকাশযানে। মহাকাশযানটির ল্যান্ডার ওই পরমাণু চুল্লিটি চাঁদে বয়ে নিয়ে গিয়ে স্থাপন করে আসবে। একইভাবে মঙ্গলগ্রহেও পরমাণু চুল্লি স্থাপন করা হবে।

মূলত, ২০২৬ সালের মধ্যে আমেরিকার লক্ষ্য, একটি পরমাণু চুল্লি, মহাকাশ যান ও ল্যান্ডার চাঁদে পৌঁছে দেওয়া। অন্তত ১০ কিলোওয়াট বিদ্যুত্‍ উত্‍পাদন করতে পারবে এমন রিঅ্যাক্টর তৈরি করে চাঁদে পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *