Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

‘মধ্যপ্রাচ্যের ৭ দেশে খোলা মাঠে ঈদের জামাতে নিষেধাজ্ঞা’

অনলাইন ডেস্ক : মধ্যপ্রাচ্যের সাত দেশ খোলা মাঠ ও সাধারণ মসজিদে পবিত্র ঈদুল আজহার জামাত আদায়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে। স্বাস্থ্যবিধি মেনে ঈদের দিন নির্দিষ্ট কিছু মসজিদে নামাজ আদায়ের জন্য সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞা আরোপ করা সাতটি দেশ হলো, সৌদি আরব, মরোক্ক, আলজেরিয়া, মিশর, ইরাক, সিরিয়া ও সংযুক্ত আরব আমিরাতে। তবে কুয়েতের সব মসজিদে ঈদুল আজহার জামাত হওয়ার তথ্য নিশ্চিত করেছে কুয়েতের ধর্মবিষয়ক মন্ত্রণালয়।
সৌদি আরবের ইসলাম ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারি সংক্রমণরোধে খোলা প্রাঙ্গনে ঈদের নামাজ আদায় থেকে বিরত থাকতে হবে। বরং বড় মসজিদগুলোতে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

মরোক্কের ধর্মবিষয়ক মন্ত্রণালয় মাঠ ও মসজিদে ঈদুল আজহার জামাত নিষেধ করেছে। বরং সবাইকে নিজ নিজ ঘরে খুতবা ছাড়া ঈদের জামাত আদায়ের নির্দেশ দিয়েছে।

অপর দিকে মিশরে কেবল শহরের একটি বড় মসজিদে ঈদুল আজাহার নামাজ আদায়ের অনুমতি দিয়েছে। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে করোনা ভাইরাস প্রতিরোধে ঈদের ছুটিতে কারফিউ থাকার ঘোষণা দিয়েছে।

আলজেরিয়ার ফতোয়া বোর্ডের পক্ষ থেকে নিজ ঘরে একাকি কিংবা জামাতে খুতবা ছাড়া ঈদুল আজহার নামাজ আদায়ের কথা বলা হয়েছে।

সিরিয়ার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অত্যাধিক করোনা রোগী হওয়ায় দামেশ ও এর পার্শ্ববর্তী অঞ্চলের খোলা প্রাঙ্গণ ও মসজিদে ঈদুল আজহার জামাতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের সরকারে পক্ষ থেকে নিজ নিজ ঘরে ঈদের নামাজ আদায় করতে বলা হয়েছে।

অপরদিকে কুয়েতের মন্ত্রী সভা দেশের সব মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত আদায়ের ঘোষণা দিয়েছে।

Exit mobile version