কুষ্টিয়ার প্রবীণ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরীকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

নিজস্ব প্রতিবেদক, কুষ্টিয়া : কুষ্টিয়ার সংবাদপত্র ও সাংবাদিকতার পথিকৃৎ ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা প্রবীণ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরীর মরদেহ জানাজা শেষে সকালে রাষ্ট্রীয় মর্যাদায় কুষ্টিয়া পৌর কবরস্থানে দাফন করা হয়েছে। দাফনের আগে তার মরদেহকে গার্ড অব অনার প্রদান করা হয়। এসময় মুক্তিযোদ্ধা কমান্ডের নেতৃবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তা ও জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ সর্বস্তরের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে গতকাল শনিবার সন্ধ্যা ৭টার দিকে কুষ্টিয়া শহরের মজমপুরে নিজ বাসভবনে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

ওয়ালিউল বারী চৌধুরী ইংরেজি সাপ্তাহিক ইস্ট পাকিস্তান পত্রিকায় সহসম্পাদক হিসেবে সাংবাদিকরা শুরু করেন। পরে ১৯৬৪ সালে তিনি সাপ্তাহিক মশাল ও পাক্ষিক সমীক্ষা নামে দুটি পত্রিকা প্রকাশ করেন। এই কলম সৈনিক মুক্তিযুদ্ধকালীন ১৯৭১ সালের ১৫ এপ্রিল ভারতের নদীয়া জেলার রানাঘাট থেকে প্রকাশিত সর্বপ্রথম পাক্ষিক পত্রিকা ‘স্বাধীন বাংলা’রও সম্পাদক ছিলেন। পরে বৃহত্তর কুষ্টিয়া অঞ্চল থেকে প্রকাশিত সাপ্তাহিক ‘ইস্পাত’ পত্রিকার সম্পাদক ও প্রকাশক ছিলেন।

১৯৭৫ সালে দেশের সকল পত্রিকার সাথে তার অন্য পত্রিকাগুলো বন্ধ হয়ে গেলেও সে সময় শুধু মাসিক ইস্পাত পত্রিকা চালু থাকে। যা খুলনা বিভাগের মধ্যে একমাত্র পত্রিকা ছিল। ১৯৭৫ সালের ১৭ নভেম্বর ইস্পাত পত্রিকা মাসিক থেকে সাপ্তাহিক হয়ে বের হতে থাকে। যা এখনও অব্যহত রয়েছে। কুষ্টিয়ার পুরাতন এই ‘সাপ্তাহিক ইস্পাত’ পত্রিকা থেকে দেশবরেণ্য অনেকের সাংবাদিকের হাতেখড়ি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *