করোনাভাইরাসের আবহে ভারতে পালিত হচ্ছে ঈদুল আজহা

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস মহামারীর আবহে ভারতসহ বিশ্বের বহু দেশেই জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। ফলে অন্য উৎসবর মতোই মুসলিমদের পবিত্র উৎসব ঈদুল আজহাও ভারতে পালিত হচ্ছে স্বল্প পরিসরে। সামাজিক দূরত্ব বজায় রেখেই শনিবার ভারত জুড়ে মসজিদগুলিতে ঈদের নামাজ আদায় করা হয়।

এদিন সকালে দিল্লির জামে মসজিদে ঈদের নামাজ আদায় করা হয়। করোনা স্বাস্থ্যবিধি মেনেই এদিন সকালে জামা মসজিদে প্রবেশের আগে প্রত্যেকের তাপমাত্রা পরীক্ষা করা হয়। এরপর সামাজিক দূরত্ব বজায় রেখেই কয়েক লাখ মুসলিম ঈদের নামাজ পড়েন। উৎসবের পরিবেশ যাতে কোন ভাবে বিঘ্নিত না হয় সেদিকে লক্ষ্য রেখে পুলিশি নিরাপত্তাও জোরদার ছিল জামা মসজিদ চত্ত্বরে।
করোনার আবহে এদিন দিল্লিতে নিজের বাড়িতেই ঈদের নামাজ আদায় করেন দেশটির সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি। বিজেপির নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী শাহনাজ হুসেনও নিজের বাড়িতেই নামাজ পড়েন।

এদিকে করোনার কারণেই এবার স্থগিত রাখা হয়েছে কলকাতার রেড রোডে শহরের সবচেয়ে বড় ঈদের জমায়েত। পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বিভিন্ন মসজিদ ও ঈদগা’তে নামাজ আদায় হলেও তা খুব সীমিত আকারে ও করোনা স্বাস্থ্যবিধি মেনেই করা হয়। নামাজ শেষে মুসল্লিরা যে যার সাধ্য মতো পশু কোরবানি দেন।

ঈদুল আজহা উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.