বাংলাদেশের খাদ্য নিরাপত্তা বাড়াতে ২০২ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

অনলাইন ডেস্ক : বাংলাদেশের ৪৫ লাখ মানুষের খাদ্য নিরাপত্তা বাড়াতে মর্ডান ফুড স্টোরেজ ফ্যাসিলিটিস প্রকল্পের আওতায় ২০২ মিলিয়ন ডলার অর্থ বরাদ্ধে অনুমোদন করেছে বিশ্ব ব্যাংক। ব্যাংকটির নির্বাহী পরিচালকদের বোর্ড গত ৩১ জুলাই এই অতিরিক্ত অর্থ বরাদ্ধ অনুমোদন দেয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও চলমান করোনা মহামারিতে খাদ্য নিরাপত্তা বাড়াতে এই বরাদ্ধ সাহায্য করবে। বরাদ্ধকৃত অর্থ দেশের আট জেলায় আটটি খাদ্যগুদাম নির্মাণে সহায়তা করবে। বর্তমানে ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ ও টাঙ্গাইলের মধুপুরে তিনটি খাদ্য গুদাম নির্মাণের কাজ চলছে। অতিরিক্ত বরাদ্ধকৃত অর্থ দিয়ে ঢাকা, নারায়ণগঞ্জ ও বরিশালে চালের গুদাম এবং চট্টগ্রাম ও খুলনার মহেশ্বরপাশায় গমের গুদাম নির্মাণ করা হবে।
বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেকটর মোহাম্মদ আনিস বলেন, বাংলাদেশের প্রায় ৮০ শতাংশ মানুষ গ্রামে বসবাস করেন। জলবায়ু পরিবর্তনের ফলে তাদের জীবন-জীবিকা ও খাদ্য নিরাপত্তা হুমকির মুখে রয়েছে। আধুনিক খাদ্য মজুদ ও বিতরণ ব্যবস্থা প্রাকৃতিক অথবা করোনা মহামারির মতো দুযোর্গে তাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *