Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

কোনো রোহিঙ্গা নেওয়া সম্ভব নয় : বাংলাদেশ

অনলাইন ডেস্ক: নিপীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা নতুন কোনো রোহিঙ্গাকে আর বাংলাদেশে আশ্রয় দেওয়া সম্ভব নয় বলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। গতকাল বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের অধিবেশনে তিনি এ কথা জানান।

শহীদুল হক বলেন, ‘আমি অত্যন্ত দুঃখের সঙ্গে এই কাউন্সিলকে জানাতে চাই যে, মিয়ানমার থেকে আসা নতুন কাউকে আর বাংলাদেশে জায়গা দেওয়া সম্ভব নয়। রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনায় মিয়ানমার যেসব প্রতিশ্রুতি দিয়েছে, সেসব ছিল ফাঁকা বুলি। এ বিষয়ে নানাভাবে প্রতিবন্ধকতা তৈরি করেছে তারা। একজন রোহিঙ্গাও স্বেচ্ছায় রাখাইনে ফিরে যেতে রাজি হয়নি কারণ সেখানে তাদের নিরাপদে বসবাস করার মতো পরিস্থিতি মিয়ানমার এখনো তৈরি করেনি।’

২০১৭ সালের আগস্টে রাখাইনের বেশ কয়েকটি পুলিশ ও সেনা চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রোহিঙ্গাদের গ্রামগুলোতে অভিযান চালায় সেনাবাহিনী। ওই অভিযানের নামে নির্বিচারে গুলি করে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ ও রোহিঙ্গাদের ঘরবাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। এই ঘটনাকে জাতিগত নিধন বলে উল্লেখ করেছে জাতিসংঘ। তবে মিয়ানমার এ অভিযোগ অস্বীকার করেছে।

গত ১৮ মাসে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তার আগে গত কয়েক দশকে এসেছে আরও চার লাখ রোহিঙ্গা। 

এ ছাড়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের একটি চুক্তি হয়। তবে রোহিঙ্গাদের ফিরে যাওয়ার বিষয়ে তাদের নিরাপত্তার ওপর জোর দিয়েছে জাতিসংঘ।

Exit mobile version