টেলিফোনের পুরাতন নম্বর থাকছে না, পরিবর্তন শুরু

অনলাইন ডেস্ক : উন্নত ও আধুনিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিটিসিএল-এর সকল গ্রাহকের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটের নম্বর দ্বারা পরিবর্তন করা হবে। নম্বর পরিবর্তনের সাথে সাথে গ্রাহককে ফোন কলের মাধ্যমে নতুন নম্বরটি জানিয়ে দেয়া হবে। বিটিসিএল-এর জনসংযোগ ও প্রকাশনা অফিস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রাথমিকভাবে গুলশান এক্সচেঞ্জের আওতাধীন নম্বরসমূহ ১১ ডিজিটে পরিবর্তনের মাধ্যমে একাজ শুরু করবে বিটিসিএল। আগামী বৃহস্পতিবার (৬ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের ৯৮৪, ৯৮৫, ৯৮৬, ৯৮৮, ৯৮৯ গ্রুপের নম্বরসমূহ সাত ডিজিটের পরিবর্তে ১১ ডিজিটের নম্বর দ্বারা পরিবর্তন করা হবে। তবে ৯৮৬, ৯৮৮, ৯৮৯ গ্রুপের নম্বরসমূহের শেষ পাঁচ ডিজিট অপরিবর্তিত থাকবে। এ ছাড়া ৯৮৪, ৯৮৫ গ্রুপের নম্বরসমূহ নতুন নম্বর দ্বারা পরিবর্তিত হবে।

পর্যায়ক্রমে সারাদেশে টেলিফোন নম্বর পিরবর্তন করবে বিটিসিএল। এজন্য সারা দেশকে ৫টি জোনে ভাগ করা হয়েছে। একই জোনের ভিতরে যে কোন স্থানে টেলিফোন স্থানান্তর করলে তার টেলিফোন নম্বর অপরিবর্তিত থাকবে। তবে অন্য জোনে স্থানান্তর করলে শুধুমাত্র প্রথম ডিজিট অর্থাৎ জোন কোডটি পরিবর্তন হবে, বাকী সকল ডিজিট একই থাকবে।

উদাহরণস্বরূপ: গুলশান টেলিফোন এক্সচেঞ্জের পুরাতন ‘৯৮৮৭৪৮৮’ নম্বরটি পরিবর্তিত হয়ে ‘০২ ২২২২-৮৭৪৮৮’ হবে। বিটিসিএল থেকে বিটিসিএল কিংবা মোবাইল থেকে বিটিসিএল নম্বরে কল করতে পরিবর্তিত ১১ ডিজিট ডায়াল করতে হবে। বাংলাদেশের বাইরে থেকে গুলশানের এ নম্বরে কল করতে হলে ‘৮৮০ ২ ২২২২-৮৭৪৮৮’ নম্বরে কল করতে হবে। অর্থাৎ বহিঃবাংলাদেশ হতে কলের ক্ষেত্রে ১৩টি ডিজিট চাপতে হবে।

পরিবর্তিত নম্বরসমূহের তালিকা বিটিসিএল ওয়েবসাইট www.btcl.gov.bd এ পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *