ভারতে রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদি (ভিডিও)

অনলাইন ডেস্ক : ৫০০ বছরের বিতর্কের অবসান। অযোধ্যায় বাবরি মসজিদের স্থানে রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা পরিস্থিতিতে সবরকম সতর্কতা অবলম্বন করে আয়োজন করা হয়েছে ঐতিহাসিক ভূমিপুজোর। গোটা অযোধ্যা শহর মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে।

প্রধানমন্ত্রী মোদি ছাড়াও ভূমিপুজোর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাম জন্মভূমি তীর্থক্ষেত্রে ট্রাস্টের চেয়ারম্যান নিত্যগোপাল দাস, আরএসএস প্রধান মোহন ভাগবত, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল। এছাড়াও ছিলেন সাধু-সন্তরা। গনেশ পুজো দিয়ে শুরু হয় ভূমিপুজো।

আজ বুধবার মাত্র ৩২ সেকেন্ডের জন্য স্থায়ী হয় পূন্য লগ্ন। ১২ টা ৪৪ মিনিট ৮ সেকেন্ড থেকে ১২ টা ৪৪ মিনিট ৪০ সেকেন্ড পর্যন্ত সেই মহরত স্থায়ী থাকবে। আগেই জানানো হয়েছিল।

ঘড়ির কাঁটা দেখে ঠিক ১২ টা ৪৪ মিনিটে শুরু হয় বিশেষ পুজো। শুভ সময় শেষ হওয়ার আগেই শেষ হয় পুজো। সেখান থেকে প্রধানমন্ত্রী মোদী সোজা চলে যান মূল মঞ্চে।

নির্ধারিত সময়ে এদিন অযোধ্যায় আসেন প্রধানমন্ত্রী। সেখান থেকে সোজা চলে যান হনুমান-গড়িতে। সেখানে আরতি করেন। এরপর সেখান থেকে চলে যান রামলালার অস্থায়ী  মন্দিরে।

ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে গঠিত হয় শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট। মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য তারা পাঁচ আগস্ট চূড়ান্ত দিন নির্ধারণ করে। সেই অনুযায়ী, আজ দুপুর সাড়ে ১২টায় অযোধ্যায় ভিত্তিপ্রস্তর স্থাপনের মূল অনুষ্ঠান শুরু হয়। ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকলেও তার সবচেয়ে আস্থাভাজন তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকায় উপস্থিত থাকতে পারেননি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, সংবাদ প্রতিদিন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *