”দেশবিরোধী তথ্য দিলে সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধেও ব্যবস্থা”

অনলাইন ডেস্ক : ফেসবুক, ইউটিউব, টুইটারসহ সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী, জঙ্গিবাদ, উসকানিমূলক তথ্যের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বৃহস্পতিবার (৬ আগস্ট) ‘শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, ইউরোপ-আমেরিকা, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ এ ধরনের কার্যক্রমের জন্য সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। আমাদেরও ডিজিটাল নিরাপত্তা আইনের ৩৮ ধারায় এর সুযোগ রয়েছে। এ ছাড়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এ বিষয়ে নতুন আইন তৈরি করার জন্য একটি কমিটি গঠন করেছে। প্রয়োজনে আমরাও ভবিষ্যতে আইনি পদক্ষেপ নেব।

তথ্যমন্ত্রী বলেন, কোনো পত্রিকায় বা টেলিভিশনে যদি দেশবিরোধী, জঙ্গিবাদ, উসকানিমূলক তথ্য প্রচার করা হয় তাহলে এর দায় থাকে ওই টেলিভিশন কর্তৃপক্ষের ওপর। তেমনি ফেসবুক, ইউটিউব, টুইটার বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় যদি উসকানিমূলক বক্তব্য প্রচার করা হয়, তাহলে এর দায়ভার অবশ্যই ওই সব সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের ওপর বর্তায়। কারণ এই প্ল্যাটফর্ম ব্যবহার করেই এসব অপপ্রচার প্রচারিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *