Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

‘দুশ্চিন্তা ভারতে বাড়ি ফিরেই স্ট্রোক করছেন করোনা থেকে সেরে ওঠা রোগীরা’

অনলাইন ডেস্ক : ভারতে করোনাভাইরাসের দাপটে ত্রাহি ত্রাহি অবস্থা। সংক্রমণের সংখ্যা ২৬ লাখ ছাড়িয়ে গেছে ইতোমধ্যেই। এর মধ্যে আরও ভয়ের খবর সামনে এসেছে। যেসব রোগী করোনা থেকে সেরে ওঠার পর হাসপাতাল থেকে বাড়ি ফিরে যাচ্ছেন তাদের অনেকেই ফের বড় অসুস্থতায় পড়ছেন। শরীরে নানা রকমের অসুবিধা হচ্ছে তাদের।

চিকিৎসকরা জানাচ্ছেন, রোগীদের মূলত শ্বাস নিতে অসুবিধা হচ্ছে। পাশাপাশি অসম্ভব ক্লান্তি বোধ হচ্ছে। ফুসফুসে সংক্রমণ, রক্ত জমাট বেধে যাওয়া, স্ট্রোকের মতো মারাত্মক শারীরিক অসুবিধাও হচ্ছে।
সম্প্রতি ভারতের নয়ডায় এক ব্যক্তি করোনামুক্ত হয়ে বাড়ি চলে যাওয়ার পরই প্রচণ্ড শ্বাসকষ্ট অনুভব করেন। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে যায় যে তাকে ফের হাসপাতালে ভর্তি করতে হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, তার রক্তে অক্সিজেনের পরিমাণ হঠাৎ করেই একেবারে নেমে যায়। অথচ আবারও করোনা পরীক্ষা করা হলে রিপোর্টও নেগেটিভ আসে।

দিল্লির গঙ্গারাম হাসপাতালের সিনিয়র চেস্ট ফিজিশিয়ান ডক্টর অরূপ বসু জানিয়েছেন, করোনার জেরে ফুসফুসের বড় রকমের ক্ষতি হয়ে যাচ্ছে। স্থূল টিস্যুতে থেকে যাওয়া দাগ সঠিকভাবে ফুসফুসকে কাজ করতে দিচ্ছে না। করোনা রিপোর্ট নেগেটিভ আসার পরও এই দাগগুলো থেকে যাচ্ছে। এর জন্যে ফুসফুস ঠিক মতো কাজ করতে পারছে না।

সম্প্রতি রোগীদের এই ট্রেন্ড একেবারেই ভালো চোখে দেখছেন না। চিকিৎসকরা জানিয়েছেন, যদি প্রচুর সংখ্যায় ফুসফুস খারাপ হয়ে যাওয়ার ঘটনা ঘটতে থাকলে ভবিষ্যতের জন্য তা ভয়ের কারণ হয়ে দাঁড়াবে।

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৫৭,৯৮২ জন। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ লাখ ৪৭ হাজার ৬৬৪ জনে। আর গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৪১ জনের। সূত্র: নিউজ১৮

Exit mobile version