‘করোনাভাইরাস ঠেকাবে মলম, দাবি বিজ্ঞানীদের’

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস ঠেকাতে এবার বিশেষ কার্যকর মলম তৈরি করলেন বিজ্ঞানীরা। তাদের দাবি, এই মলম মাখলেই করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যাবে। খবর ইকোনমিকস টাইমসের।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমেরিকান ইনস্টিটিউট অফ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি’ (এমআইটি)-এর বিজ্ঞানীদের তৈরি এই মলমের নাম APT™ T3X। এই মলম পরীক্ষামূলকভাবে প্রয়োগের পর এর সাফ্যলের খতিয়ান দেখার পরই এটিকে বাজারে ছাড়ার অনুমোদন দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। শুধু তাই নয়, এই মলম কেনার জন্য কোনো চিকিৎসকের প্রেসক্রিপশনেরও প্রয়োজন হবে না বলেই জানিয়েছে এফডিএ।
APT™ T3X-এর গবেষণার সঙ্গে যুক্ত প্রধান গবেষক ড. ব্রায়ান হুবার জানান, এ পর্যন্ত বিশ্বের বেশির ভাগ করোনা সংক্রমণ ঘটেছে মূলত আমাদের নাকের মাধ্যমে। নাকের মাধ্যমে ভাইরাস কণা আমাদের শরীরে প্রবেশ করে প্রথমে গলা ও পরে ফুসফুসে সংক্রমিত হয়।

তার মতে, এই মলমের প্রয়োগে নাকের মাধ্যমে যেকোনো ভাইরাসের সংক্রমণ রুখে দেওয়া সম্ভব। তাই নাকের ওপর এই মলম মাখলে করোনা সংক্রমণ অনেকাংশেই ঠেকানো যাবে।

মার্কিন বিজ্ঞানীদের দাবি, APT™ T3X মাখলে নাকের কাছে তৈরি হওয়া আস্তরণ যেকোনো ভাইরাসের সংক্রমণ রোধে কার্যকরী ভূমিকা পালন করবে। তাদের দাবি, শুধু করোনাভাইরাসই নয়, একাধিক ভাইরাসের সংক্রমণ রোধ করতে সক্ষম এই মলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *